সিডনিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন শুরু

অভ্যর্থনা ও নৈশভোজ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান। ছবি: কাউসার খান
অভ্যর্থনা ও নৈশভোজ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান। ছবি: কাউসার খান

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথমবারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন। এ উপলক্ষে আজ বুধবার (১৩ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের জন্য অভ্যর্থনা ও নৈশভোজের আয়োজন করে দেশটির বাংলাদেশ হাইকমিশন।

সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজন করা হয় এই অভ্যর্থনা ও নৈশভোজের। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান ও নিউ সাউথ ওয়েলস রাজ্যের (এনএসডব্লিউ) মুখ্যমন্ত্রীর (প্রিমিয়ার) প্রতিনিধি সাংসদ মার্ক কুরি।

কাল থেকে একই হোটেলে বস্ত্রশিল্প, কৃষিপণ্য, হিমায়িত খাবার, চামড়াশিল্প, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ শিল্প, ওষুধ খাতে বৃহত্তর সম্ভাবনা, বাংলাদেশে বিনিয়োগ, শিক্ষা ও দক্ষতা প্রসার, বাণিজ্য ও অন্য বিষয় নিয়ে বিভিন্ন ভাগে আলোচনা ও পর্যালোচনা করা হবে।

সকাল থেকে রাত পর্যন্ত এই সম্মেলন চলবে ১৫ নভেম্বর শুক্রবার পর্যন্ত।

সম্মেলনে বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বিশ্বখ্যাত বাংলাদেশি জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী, মেডেল অব দ্য অর্ডার অব অস্ট্রেলিয়া সম্মানে ভূষিত ব্যবসায়ী কামরুল চৌধুরী, এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম ও অভিনেতা মাহফুজ আহমেদসহ অন্যদের মধ্যে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের অনেক ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠনের নেতারা অংশ নিচ্ছেন।

যৌথভাবে এ সম্মেলন আয়োজন করেছে দেশটির বাংলাদেশ হাইকমিশন ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি)।