লন্ডনে আইকন কলেজের ক্রিসমাস পার্টি

অনুষ্ঠানে কলেজের সেরা সাতজন শিক্ষার্থীকে স্বীকৃতি প্রদান করা হয়। ছবি: খালেদ হোসেন
অনুষ্ঠানে কলেজের সেরা সাতজন শিক্ষার্থীকে স্বীকৃতি প্রদান করা হয়। ছবি: খালেদ হোসেন

যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশি মালিকানাধীন শিক্ষাপ্রতিষ্ঠান আইকন কলেজ অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের ক্রিসমাস পার্টি অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার (১৩ ডিসেম্বর) পূর্ব লন্ডনের অ্যাট্রিয়াম ব্যাঙ্কুয়েটিং মিলনায়তনে এবারের আয়োজন হয়।

প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের পাশাপাশি রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সমাজকর্মীসহ বিশিষ্টজনেরা এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ২৫ ডিসেম্বর ক্রিসমাস বা বড়দিন। ওই দিন যুক্তরাজ্যে ঘটা করে দিবসটি উদ্‌যাপিত হয়। সর্বজনীন উৎসব হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান ডিসেম্বরে নিজেদের সুবিধামতো সময়ে ক্রিসমাস পার্টি আয়োজনের রীতি আছে।

পূর্ব লন্ডনে অবস্থিত আইকন কলেজও প্রতিবছর শিক্ষার্থী, অভিভাবক, কলেজের কর্মী ও অতিথিদের নিয়ে ক্রিসমাস পার্টির আয়োজন করে। এ উদ্‌যাপনে কলেজের সেরা শিক্ষার্থীদেরও স্বীকৃতি প্রদান করা হয়। থাকে ভরপেট খাওয়াদাওয়ার ব্যবস্থা এবং সবশেষে সাংস্কৃতিক আয়োজন। যেখানে নেচেগেয়ে শিক্ষার্থীরা আনন্দঘন সময় কাটান। এবারের আয়োজনটিও ছিল বেশ বড় ও জমজমাট। এবার কলেজের সেরা সাতজন শিক্ষার্থীকে স্বীকৃতি প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের রুশনারা আলী। তিনি শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। আর কলেজ পরিচালনায় বিশেষ অবদানের জন্য পরিচালনা পর্ষদের সদস্য (বোর্ড অব গভর্নরস) জেরাল্ট হাইন্টসকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

কলেজ পরিচালনায় বিশেষ অবদানের জন্য পরিচালনা পর্ষদের সদস্য জেরাল্ট হাইন্টসকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। ছবি: খালেদ হোসেন
কলেজ পরিচালনায় বিশেষ অবদানের জন্য পরিচালনা পর্ষদের সদস্য জেরাল্ট হাইন্টসকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। ছবি: খালেদ হোসেন

গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হয়েছেন রুশনারা আলী। অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি বলেন, নির্বাচনের ধকল কাটা মাত্রই আইকন কলেজের ক্রিসমাস পার্টিতে যোগ দেওয়ার সুযোগ তাঁর জন্য উদ্‌যাপনের দারুণ উপলক্ষ। নিজের নির্বাচনী এলাকায় অবস্থিত আইকন কলেজের সাফল্য নিয়ে গর্ব প্রকাশ করেন রুশনারা। তিনি বলেন, কলেজটি কারিগরি শিক্ষা প্রদানের মাধ্যমে মানুষকে কর্মক্ষম করে তোলার ক্ষেত্রে চমৎকার অবদান রাখছে।

ইউরোপ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের উদ্দেশে রুশনারা বলেন, ‘আমরা চাই শিক্ষার্থীরা নির্বিঘ্নে তাদের লেখাপড়া চালিয়ে যাবেন। ব্রিটিশ সমাজের অংশ হিসেবে ইউরোপীয়রা দারুণ অবদান রাখছেন।’ তিনি আইকন কলেজের আরও সাফল্য কামনা করেন।

স্বনামধন্য এই কলেজের অধ্যক্ষ বাংলাদেশি বংশোদ্ভূত অধ্যাপক নুরুন নবী। তিনি শিক্ষার্থী ও উপস্থিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বলেন, শিক্ষার্থীরা হচ্ছে আইকন কলেজের প্রাণ। শিক্ষার্থীদের নিয়ে উৎসবমুখর আয়োজন ও শিক্ষার্থীদের সাফল্য উদ্‌যাপন করাটাই তাঁর জীবনের সেরা মুহূর্ত। তিনি বলেন, পড়াশোনা শেষে শিক্ষার্থীরা যাতে কর্মক্ষেত্রে ভালো করতে পারে, সে জন্য শিক্ষার মানের দিকে সর্বোচ্চ গুরুত্ব দেয় আইকন কলেজ।

বক্তব্য দিচ্ছেন রুশনারা আলী। ছবি: খালেদ হোসেন
বক্তব্য দিচ্ছেন রুশনারা আলী। ছবি: খালেদ হোসেন

কেবল মানসম্মত শিক্ষা প্রদানের কারণেই আইকন কলেজ এখনো টিকে আছে জানিয়ে অধ্যাপক নুরুন নবী বলেন, অভিবাসন নিয়ম কঠোর করার কারণে শিক্ষার্থীর অভাবে শত শত কলেজ বন্ধ হয়ে গেছে। কিন্তু আইকন কলেজ এখনো সাফল্য ধরে রেখে টিকে আছে। এ প্রতিষ্ঠানে বর্তমানে হাজারের বেশি শিক্ষার্থী আছে বলে জানান তিনি।

ক্রিসমাস উদ্‌যাপন। ছবি: খালেদ হোসেন
ক্রিসমাস উদ্‌যাপন। ছবি: খালেদ হোসেন

কলেজের ব্যবস্থাপনা পরিচালক আজিজুর রহমান অতিথিদের শুভেচ্ছা জানান। তিনি বলেন, স্বাধীন এ কলেজটি কম্পিউটিং, ট্রাভেল অ্যান্ড টুরিজম ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট ও বিজনেস ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে এইচএনডি কোর্স পরিচালনা করে। এখান থেকে পাস করে শিক্ষার্থীরা যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়ে টপ আপ প্রোগ্রামের মাধ্যমে ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করতে পারেন।

অতিথিদের একাংশ। ছবি: খালেদ হোসেন
অতিথিদের একাংশ। ছবি: খালেদ হোসেন

কলেজের লেকচারার এনায়েত সারওয়ার অনুষ্ঠান পরিচালনা করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলেজ পরিচালনা পরিষদের সদস্য ড. সিনথিয়া হোয়াইট, কাউন্সিলর ফারুক মিয়া, লন্ডন-বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী ও সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা প্রমুখ।