লন্ডনে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা

মুজিব শতবর্ষ উপলক্ষে লন্ডনে শিশুকিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন
মুজিব শতবর্ষ উপলক্ষে লন্ডনে শিশুকিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপনে যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন গত রোববার (২৩ ফেব্রুয়ারি) পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে মুজিব শতবর্ষ শিশু–কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।

এই প্রতিযোগিতায় ৫ থেকে ১৮ বছরের প্রায় পাঁচ শ বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোর বিপুল উৎসাহ–উদ্দীপনা নিয়ে সানন্দে অংশগ্রহণ করে। তারা বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং বাংলাদেশ বিষয়ে ছবি আঁকে, যা ছিল অভূতপূর্ব, বর্ণাঢ্য ও দেশটিতে এ ধরনের প্রতিযোগিতার ক্ষেত্রে বৃহৎ।

এ উপলক্ষে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে শিশু–কিশোরদের জন্য এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন মুজিব শতবর্ষে বঙ্গবন্ধুর প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদনেরই একটি অংশ।’

হাইকমিশনার বলেন, মুজিব শতবর্ষে এই প্রতিযোগিতা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বঙ্গবন্ধু। তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও আদর্শ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে ও স্বাধীনতা অর্জনে তাঁর অতুলনীয় নেতৃত্ব ও সর্বোচ্চ ত্যাগ সম্পর্কে বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোরদের আরও বেশি সচেতন করে তোলা।

বাংলাদেশি-ব্রিটিশ শিশু–কিশোরদের জন্য এই প্রতিযোগিতা লন্ডনের বাইরেও দেশটি ও আয়ারল্যান্ডের বিভিন্ন শহরে আয়োজন করা হচ্ছে। এসব শহরের মধ্যে রয়েছে ম্যানচেস্টার, বার্মিংহাম, লোটন, ডাবলিন ও কার্ডিফ।

বিষয়ভিত্তিক এই প্রতিযোগিতা তিনটি গ্রুপে আয়োজন করা হয়। ৫ থেকে ৮ বছরের শিশুদের জন্য বিষয় ছিল ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, ৯ থেকে ১২ বছরের জন্য ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ এবং ১৩ থেকে ১৮ বছরের শিশু-কিশোরদের বিষয় ছিল ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’।

উৎসবমুখর শিশু–কিশোরদের পাশাপাশি বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উৎসাহী অভিভাবকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানটিকে আরও প্রাণবন্ত করে তোলে।

প্রবাসী চিত্রশিল্পী মোহাম্মদ আসাদ, মুক্তা চক্রবর্তী, কামরুল আহসানসহ পাঁচ সদস্যের একটি বিচারকমণ্ডলী প্রতিযোগিতার ছবিগুলো যাচাই-বাছাইয়ের দায়িত্বে রয়েছেন। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের অন্য শহরে প্রতিযোগিতা শেষ হওয়ার পর আগামী মার্চে লন্ডনে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু জন্মশতবর্ষ শিশু–কিশোর উৎসবে অংশগ্রহণকারী শিশু–কিশোরদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হবে। বিজ্ঞপ্তি