মুক্তধারার লেখা ও ছবি আহ্বান

২০১৫ সালে উত্তর আমেরিকার মুক্তধারার ২৫ বছর। এ উপলক্ষে প্রকাশিতব্য স্মারকগ্রন্থের জন্য লেখা ও ছবি আহ্বান করেছে মুক্তধারা ফাউন্ডেশন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাঙালি লেখক-সাহিত্যিক-সংবাদিক ও আলোকচিত্র সাংবাদিকদের লেখা ও ছবি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মুক্তধারার এই পথপরিক্রমায় উত্তর আমেরিকা তথা প্রবাসে বসবাসরত কবি-সাংবাদিক- লেখক-সাহিত্যিক-সাহিত্যামোদীরাই সাহস ও শক্তি জুগিয়েছে। সবার অংশগ্রহণ ও সহযোগিতার মাধ্যমেই উত্তর আমেরিকা তথা বহির্বিশ্বে বাঙালির গৌরবোজ্জ্বল ২৫টি বছর তুলে ধরা হবে বলে জানানো হয়। ২০১৫ সালের ৩০ জানুযারির মধ্যে লেখা পাঠাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিউইয়র্কে ১৯৯১ সালে যাত্রা শুরু মুক্তধারার। উডসাইড থেকে এর যাত্রা। এরপর ১৯৯২ সাল থেকে জাতিসংঘের সামনে শহীদ মিনার স্থাপন করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানানো এবং উত্তর আমেরিকা বইমেলার শুরু। বাংলা ভাষার লেখক-সাহিত্যিক-কবি-শিল্পীরা মুক্তধারার কার্যক্রমকে ভালোবেসে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা জোগাচ্ছেন। সবাইকে মুক্তধারার শ্রদ্ধা ও ভালোবাসা। আর প্রবাসী বাঙালি সমাজ হলো মুক্তধারার শক্তি। সব শুভাকাঙ্ক্ষীর ভালোবাসায় মুক্তধারা ২৫ বছরে পদার্পণ করছে।
২৪ বছরের পথপরিক্রমায় অনেক গুণীজন মুক্তধারার অনুষ্ঠানে এসেছেন। তাঁদের নিয়ে কত স্মৃতি, কত ছবি রয়েছে। তাঁদের মধ্যে হারিয়ে গেছেন অনেকে। সম্প্রতি তপন রায় চৌধুরী, এর আগে সুনীল গঙ্গোপাধ্যায়, হুমায়ূন আহমেদও হারিয়ে গেছেন।
একুশ ও বইমেলা ছাড়াও শ্রেষ্ঠ বাঙালির অনুষ্ঠান, চলচ্চিত্র উৎসব, নজরুলজয়ন্তী, রবীন্দ্রজয়ন্তী, হুমায়ূন মেলা, আমন্ত্রিত লেখকদের নিয়ে অটোগ্রাফ অনুষ্ঠানসহ আরও নানা অনুষ্ঠান সংগঠনটি করেছে। আমেরিকার এমন কোনো শহর নেই যেখানে বাঙালি বসবাস করেন, সেখানেই মুক্তধারা তার বইয়ের পসরা নিয়ে হাজির হয়েছে।
মুক্তধারার সঙ্গে সম্পৃক্ত যেকোনো অনুষ্ঠান, যেকোনো বিষয় নিয়ে স্মৃতিচারণা/লেখা লিখে ই–মেইল অথবা মেইলে পাঠাবার অনুরোধ জানানো হয়েছে। যাদের কাছে মুক্তধারার সম্পৃক্ত কোনো ফটোগ্রাফ রয়েছে, তাঁদের কাছেও অনুরোধ করা হয়েছে তাঁদের তোলা ছবি অথবা সংগ্রহে থাকা ছবিগুলো মুক্তধারার কাছে স্ক্যান করে অথবা মেইল করে পাঠাতে। এ ছাড়া কারও কাছে কোনো ভিডিও ফুটেজ থাকে সেটিও পাঠাতে অনুরোধ জানিয়েছে মুক্তধারা। ছবির সঙ্গে আলোকচিত্রীর নাম দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। স্মারকগ্রন্থে তাঁদের নাম প্রকাশিত হবে।
স্মারকগ্রন্থে প্রকাশিত লেখা থেকে তিনজন লেখককে পুরস্কৃত করা হবে। শ্রেষ্ঠ তিনটি ছবি নির্বাচিত করা হবে। ভিডিও ফুটেজের ক্ষেত্রেও থাকছে তিনটি পুরস্কার। তাঁদের জন্য থাকবে বিশেষ পুরস্কার।
লেখা, ছবি ও ভিডিও ফুটেজ পাঠাবার ঠিকানা: মুক্তধারা, ৩৭-৬৯, স্ট্রিট ৭৪, সেকেন্ড ফ্লোর, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২, ফোন ৭১৮-৫৬৫-৭২৫৮, ৩৪৭-৬৫৬-৫১০৬, মেইল: < [email protected]>। বিজ্ঞপ্তি