বাংলাদেশি প্রকৌশলীদের জন্য মিশিগানে চাকরি মেলা

আবিয়ার চাকরি মেলা প্রস্তুতি কমিটির সভা। এ সভায় যোগ দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান মজীনা। গত বছরের ছবি
আবিয়ার চাকরি মেলা প্রস্তুতি কমিটির সভা। এ সভায় যোগ দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান মজীনা। গত বছরের ছবি

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ট্রয় শহরে বাংলাদেশি প্রকৌশলীদের সংগঠন বাংলাদেশিদের জন্য আয়োজন করেছেন চাকরি মেলা। আগামী ১৬ আগস্ট ট্রয় কমিউনিটি সেন্টারে আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্টের (আবিয়া) মিশিগান অধ্যায়ের এ আয়োজনে জেনারেল মটরস, ফোর্ড মটরস, ফিয়াট-ক্রাইসলার ও এতদসংক্রান্ত অন্যান্য সরবরাহকারী (সাপ্লায়ার) কোম্পানিসহ বিভিন্ন চাকরিদাতা প্রতিষ্ঠান তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। আয়োজকদের আশা, এ অনুষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কানাডাতে অবস্থানরত বাংলাদেশি যন্ত্র প্রকৌশলী (মেকানিক্যাল), বিদ্যুৎ প্রকৌশলী (ইলেকট্রিক্যাল), কেমিক্যাল প্রকৌশলী, ফিন্যান্সিয়াল গ্র্যাজুয়েট চাকরিপ্রার্থী ও চাকরিদাতাদের কার্যকর ও সার্থক মিলনমেলা হবে।

আবিয়া আয়োজিত চাকরি মেলায় ওয়ার্কশপে অংশগ্রহণকারীরা। গত বছরের ছবি
আবিয়া আয়োজিত চাকরি মেলায় ওয়ার্কশপে অংশগ্রহণকারীরা। গত বছরের ছবি

সকল চাকরি প্রার্থীদের আগামী ১৫ আগস্টের মধ্যে জীবন বৃত্তান্ত সংগঠনের সাধারণ সম্পাদক আবু আশরাফের ই-মেইলে ([email protected] ) পাঠানোর জন্য পরামর্শ দেওয়া হয়েছে। এ আয়োজনের সমন্বয়ক আবু আশরাফ জানান, জীবন বৃত্তান্ত লেখন কৌশলের ওপর একটি ওয়ার্কশপ, এক্সপার্টদের রেজ্যুমি রিভিউ, বিশেষজ্ঞ বক্তার বক্তব্য, চাকরিদাতা-প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের ব্যবস্থা থাকবে। প্রয়োজনে চাকরি প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য প্রস্তুত করতে মেন্টোর হিসেবে ওই বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে স্পেশাল সেশনের ব্যবস্থা করা হবে। কোনো চাকরিদাতা প্রতিষ্ঠান এ আয়োজনে অংশগ্রহণে আগ্রহী হলে বিস্তারিত জানতে ই-মেইল করতে অনুরোধ করা হয়েছে। এ চাকরি মেলাতে অংশগ্রহণে চাকরি প্রার্থীদের কোনো ফি দিতে হবে না।

আবিয়ার কর্মকর্তারা। গত বছরের ছবি
আবিয়ার কর্মকর্তারা। গত বছরের ছবি


আয়োজন নিয়ে কথা হলো জেনারেল মটরসের সিনিয়র প্রকৌশলী ও আবিয়ার কেন্দ্রীয় কমিটির সভাপতি জাকিরুল হকের সঙ্গে। তিনি জানালেন বর্তমানে মিশিগান রাজ্যে প্রচুর প্রকৌশলী নিয়োগ চলছে। এই সময়ে এ আয়োজনের মাধ্যমে কিছু বাংলাদেশির চাকরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ফিয়াট-ক্রাইসলারের ব্যবস্থাপক ও সংগঠনের সহসভাপতি সাদেক রহমান জানালেন, এ সংগঠনের মাধ্যমে এর আগে উল্লেখ্যযোগ্য সংখ্যক বাংলাদেশির চাকরি হয়েছে। আর আবিয়ার আয়োজন মানেই পারিবারিক সম্মিলন। এ ছাড়া চাকরি মেলার মতো অনুষ্ঠান সার্থক করতে বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতি বাড়াতে আবিয়া কাজ করে চলেছে।
এ চাকরি মেলাকে নতুন প্রকৌশলী ও সিনিয়রদের এক সার্থক মিলনমেলা বলে উল্লেখ করেন আয়োজক সংগঠনটির সভাপতি মনির–উজ-জামান। একই ছাদের নিচে বিভিন্ন প্রতিষ্ঠানের সফল বাংলাদেশি ও এ দেশের বিভিন্ন সেক্টরের চাকরিদাতাদের সঙ্গে মিলতে পারাকে নতুনদের জন্য বড় সুযোগ বলে তিনি মনে করেন। যারা কোনো কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না, তারা জীবন বৃত্তান্ত ই-মেইলে পাঠিয়ে দিলে তা চাকরিদাতাদের সঙ্গে শেয়ার করা হবে। যাতে চাকরিদাতা প্রার্থীদের সঙ্গে ফোনে যোগাযোগ করতে পারেন।

অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদানের দৃশ্য। গত বছরের ছবি
অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদানের দৃশ্য। গত বছরের ছবি


অনুষ্ঠানটি সফল করতে ক্যারিয়ার ডেভেলপমেন্ট কমিটির প্রধান আশিক ইউসুফ ছাড়াও ফয়েজ মোমেন, তানজিমা মুস্তারিন, মউলি আহমেদ, ইমরান হোসাইন, খাজা রাহমান, শরিফ হাসানসহ সকল প্রকৌশলী সদস্য নিরলস কাজ করে চলেছেন। ই-মেইল পাঠানোর ঠিকানা [email protected] অনুষ্ঠান স্থান-ট্রয় কমিউনিটি সেন্টার। রুম নম্বর ৪০২,৩১৭৯ লিভারনইজ রোড, ট্রয়, মিশিগান। আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট মিশিগান অধ্যায়ের সদস্য হওয়ার জন্য ও সংগঠন সম্পর্কে বিস্তারিত জানার জন্য http://aabeami.org ভিজিট করুন।

(লেখক গাড়ি প্রকৌশলী)