চলচ্চিত্রের গান নিয়ে সিডনিতে সাংস্কৃতিক অনুষ্ঠান

শওকত আলী ইমন
শওকত আলী ইমন

বাংলা গানের ইতিহাস গভীর ভাবপূর্ণ, মানবিক ও খুবই অর্থপূর্ণ। যার সবচেয়ে বেশি প্রতিফলন ঘটেছে বাংলা চলচ্চিত্রে। কেউ কেউ বলে থাকেন, গান ছাড়া বাংলা চলচ্চিত্র অসম্পূর্ণ। গত চার

দিনাত জাহান মুন্নী
দিনাত জাহান মুন্নী

দশকে বাংলা চলচ্চিত্রের রয়েছে অসংখ্য কালজয়ী গান। অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলা ভাষাভাষীদের কাছে বাংলা সংগীত ও শিল্প সংস্কৃতির সমৃদ্ধ দ্বার উন্মোচন করার প্রয়াস নিয়ে সিডনিতে আগামী বছর আয়োজন করা হচ্ছে বাংলা চলচ্চিত্রের শেকড় সন্ধানে ও ঢালিউডের ঢোল শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠিত হবে আগামী ৩০ এপ্রিল (২০১৬) শনিবার সন্ধ্যায়। এইচ টু ক্রিয়েশনস, বিদেশ বাংলা টেলিভিশন ও কথাচিত্র কমিউনিকেশনস লিমিটেডের যৌথ উদ্যোগে। অনুষ্ঠিত হবে নিউ সাউথ ওয়েলস ইউনিভার্সিটির সায়েন্স থিয়েটারে।

এটা তাদের প্রথম আয়োজন। এই অনুষ্ঠানে পরিবেশনার জন্য বাংলাদেশ থেকে আসছেন এ প্রজন্মের জনপ্রিয় সংগীত শিল্পী দিনাত জাহান মুন্নী। প্লেব্যাক, অডিও, স্টেজ শো, উপস্থাপনা ও দেশ-বিদেশের স্টেজ শো নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছেন তিনি। আসছেন শওকত আলী ইমন। যিনি আমাদের দেশীয় সংগীতের এক শ্রোতা নন্দিত জনপ্রিয় ও পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক। এ ছাড়া অনুষ্ঠানে দ্যুতি ছড়িয়ে দিতে উপস্থিত থাকবেন অসংখ্য জনপ্রিয় বাংলা গানের রচয়িতা কবির বকুল। তিনি একাধারে গীতিকার, লেখক ও সাংবাদিক। লিখেছেন অসংখ্য কালজয়ী গান। পেয়েছেন পরপর তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রথম আলোর সাংবাদিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক রাশেদুর রহমান।
বাংলা সিনেমা পৃথিবীর অন্যান্য দেশের সিনেমা থেকে সম্পূর্ণ আলাদা একটা বৈশিষ্ট্যের দাবি রাখে। সেই সময়ে সিনেমার সংলাপের মতো গানের শব্দ অর্থাৎ আবহ সংগীতের চাইতে গানের সুর আর কথার ওপর জোর দেওয়া হতো বেশি। গান আর অপূর্ব চিত্রায়ণের মধ্যে দিয়ে বিনি সুতার মালার মতো গেঁথে তৈরি হতো বাংলা চলচ্চিত্র।

কবির বকুল ও দিনাত জাহান মুন্নী
কবির বকুল ও দিনাত জাহান মুন্নী

বাংলা ভাষায় নির্মিত নান্দনিক ও জনপ্রিয় সিনেমাকে উৎসাহিত করা ও চলচ্চিত্রের প্রতি ভালোবাসা থেকেই দেশের বাইরে অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে উক্ত অনুষ্ঠানটির। মূলত প্রবাসী দর্শকদের কথা মাথায় রেখে ও তাদের বিনোদনের মাধ্যমে উজ্জীবিত করতেই অনুষ্ঠানটি তৈরি। সারা দিনের ক্লান্তি শেষে অসংখ্য প্রবাসী আছেন যারা বাসায় ফিরে একাকী জীবন কাটান। পরিবার-পরিজন, প্রেয়সী, স্ত্রী সন্তানকে দুরে রেখে শুধুমাত্র জীবনের প্রয়োজনে তারা দেশ থেকে অনেক দূরে।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

তাদের একাকিত্ব ও আপনজনকে দুরে রাখার যে বেদনা, সেই বেদনা ভুলে তাদের একাকিত্ব সময়কে আনন্দময় করতেই গানে গানে কথা সুর আর ছন্দে সাজানো হবে পুরু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অনুষ্ঠানটি। অনুষ্ঠানে বাংলা ছবির গান, ছবি নির্মাণে গানের গুরুত্ব-প্রয়োজনীয়তা ও গানটি তৈরির পেছনের ইতিহাস নিয়ে আগত দর্শকদের সঙ্গে গান আর আড্ডায় থাকবেন স্বনামধন্য জনপ্রিয় দর্শক নন্দিত সংগীত শিল্পী দিনাত জাহান মুন্নী, গায়ক-সংগীত পরিচালক শওকত আলী ইমন ও গীতিকার কবির বকুল।
অত্যন্ত জমকালো এই আয়োজনে উন্নতমানের আধুনিক সাউন্ড, লাইট, ভিজুয়াল ইফেক্ট ব্যবহার করা হবে। আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, আমাদের কমিউনিটির জন্য এটা হবে সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা। তারা আরও জানান, আমরা এই অনুষ্ঠান নিয়ে অনেক আশাবাদী। যেহেতু এটা আমাদের প্রথম আয়োজন, তাই আমরা চাইছি এমন কিছু করতে যা আমদের প্রবাসী দর্শকদের হৃদয়ে আঁচড় কাটবে। পরবর্তী সময়ে এর পরিধি বাড়বে।
গতানুগতিক অন্যান্য সংগঠন বা অনুষ্ঠানের অনুকরণে নয় বরং সম্পূর্ণ ব্যতিক্রমভাবে অনুষ্ঠানটি সাজানোর পরিকল্পনা রয়েছে আয়োজক কমিটির। অনুষ্ঠানে সংগৃহীত অর্থ বাংলাদেশের জাতীয় পত্রিকা প্রথম আলোর ত্রাণ তহবিলের মাধ্যমে অ্যাসিডদগ্ধ সুচিকিৎসা বঞ্চিত নারীদের চিকিৎসা ও কর্মসংস্থানের জন্য আর্থিক অনুদান দেওয়া হবে।