প্যারিসে উদীচীর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠান

মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উদীচী শিল্পী গোষ্ঠী ফ্রান্স সংসদের আয়োজনে প্যারিসে অনুষ্ঠিত হলো আলোচনা সভা এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে একুশের সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলা বইয়ের প্রদর্শনী।
২৭ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় প্যারিসের Espace Renaudie, Aubervilliers-এর হলে এই আলোচনা সভা, সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও বইমেলা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল। যৌথভাবে পরিচালনা করেন উদীচীর সাধারণ সম্পাদক আহমেদ আলী ও হাসনাত জাহান।

উপস্থিতি
উপস্থিতি

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ওভারভিলিয়ে এলাকার নবনির্বাচিত মেয়র মেরিয়াম দেরকাউই। আলোচনায় অংশগ্রহণ করেন মুক্তিযোদ্ধা সংসদ ফ্রান্সের সভাপতি জামিরুল ইসলাম মিয়া, বাংলাদেশ গণতান্ত্রিক পার্টি (বাগপা) ফ্রান্স শাখার সভাপতি অ্যাডভোকেট কাজী আবদুল্লাহ আল মামুন, স্বরলিপি শিল্পী গোষ্ঠীর সভাপতি নজরুল ইসলাম চৌধুরী ও সারগাম শিল্পী গোষ্ঠীর সভাপতি শাহাদত হোসেন প্রমুখ।

বক্তব্য দিচ্ছেন একজন আলোচক
বক্তব্য দিচ্ছেন একজন আলোচক

সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে অক্ষর, স্বরলিপি, সারগাম ও উদীচী ফ্রান্সের শিল্পীরা। একুশের কবিতা ও গানে শিল্পীরা মাতিয়ে রাখেন দর্শকদের। আগত অতিথি ও দর্শকেরা প্যারিসে প্রথমবারের মতো এ ধরনের আয়োজনকে সাংস্কৃতিক সম্মিলন হিসেবে আখ্যায়িত করেছেন।
সভাপতির বক্তব্যে উদীচীর সভাপতি বলেন, একুশ আমাদের শিক্ষা দেয় একতা, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করা, অধিকার আদায়ে ঐক্যবদ্ধভাবে কাজ করা। আমরা চাই প্যারিসে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের কাজ অব্যাহত রাখুক।

বক্তব্য দিচ্ছেন একজন আলোচক
বক্তব্য দিচ্ছেন একজন আলোচক

প্রবাসে দেশীয় রাজনীতি নয়, সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে একটি শক্তিশালী বাঙালি কমিউনিটি গড়ে উঠুক। আর এ লক্ষ্যে মহান একুশ উপলক্ষে আমাদের আজকের এই আয়োজন। তাই প্যারিসের সাংস্কৃতিক সংগঠনগুলো যদি তাদের কর্মকাণ্ডের মাধ্যমে কমিউনিটির সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে এগিয়ে আসেন আমরা আশা করি তাহলে খুব দ্রুত প্যারিসে ঐক্যবদ্ধ শক্তিশালী বাংলাদেশি কমিউনিটি হিসেবে বিকাশ ঘটবে।