বসন্ত উৎসবে রঙিন কবিগুরুর শান্তিনিকেতন

আবিরের খেলায় শিক্ষার্থীরা
আবিরের খেলায় শিক্ষার্থীরা

খোল দ্বার খোল, লাগল যে দোল, স্থলে-জলে-বনতলে লাগল যে দোল। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শান্তিনিকেতনে কাল ২৩ মার্চ বুধবার উদ্‌যাপিত হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথের প্রাণের বসন্ত উৎসব। দেশি-বিদেশি রবীন্দ্রভক্তের ভিড়ে আরও একবার মুখরিত হয়েছে শান্তিনিকেতনের মাটি। শান্তিনিকেতনের বাংলাদেশি শিক্ষার্থীসহ বাংলাদেশের অনেক দর্শনার্থী এতে অংশগ্রহণ করেন।
উৎসবের দিন প্রচণ্ড গরম উপেক্ষা করে কবিপ্রেমীরা ভিড় জমিয়েছিলেন কবিগুরুর স্মৃতি বিজড়িত শান্তিনিকেতনের আশ্রম মাঠ ও পাঠ ভবন চত্বরে। ভোরে মিলিত কণ্ঠে রবীন্দ্রনাথের খোল দ্বার খোল, লাগল যে দোল গানের সঙ্গে মনোহর ডান্ডিয়া নৃত্য প্রদর্শনের মধ্যদিয়ে মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনের মধ্যদিয়ে দর্শনার্থীদের মাতিয়ে তোলেন।

উৎ​সবে বাউল গান
উৎ​সবে বাউল গান

যাও যাও যাওরে এবার যাবার বেলায় রাঙিয়ে দিয়ে যাও গানটি শেষ হবার সঙ্গে সঙ্গে শুরু হয় আবির খেলা। মিলিত হস্তে ছুড়ে দেওয়া আবিরের রঙ্গে রাঙা হয়ে ওঠে শান্তিনিকেতনের আকাশ। নারী-পুরুষ, ধর্ম-বর্ণের ভেদাভেদ ভুলে সকল শ্রেণি-পেশার মানুষ এতে অংশ নেন। বসন্ত উৎসব উপলক্ষে ডিডি ভারতী থেকে অমৃত সেন উপস্থাপিত বসন্ত-উৎসব লাইভ অনুষ্ঠানটি প্রচার করা হয়েছে। সন্ধ্যায় আশ্রম মাঠ প্রাঙ্গণে দ্বিতীয় দফা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এ ছাড়া কলা ভবন, সংগীত ভবন ও পাঠ ভবন প্রাঙ্গণে বাউল গানের আসর বসেছিল।

ছবি: প্রত্যয় চ্যাটার্জি।
নাবিল জাহাঙ্গীর: শিক্ষার্থী, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতন, ভারত। <ইমেইল: [email protected]>