তেহরানে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

মঞ্চে এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া ও এ টি এম মোনেমুল হক
মঞ্চে এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া ও এ টি এম মোনেমুল হক

ইরানের রাজধানী তেহরানের বাংলাদেশ দূতাবাসে অত্যন্ত ভাবগাম্ভীর্যের সঙ্গে ১৭ এপ্রিল রোববার পালিত হয়েছে বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের অসামান্য স্মৃতি বিজড়িত ঐতিহাসিক মুজিবনগর দিবস। পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা হয়। আলোচনা পর্বে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কর্তৃক প্রেরিত বাণী পড়ে শোনান যথাক্রমে রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া, কাউন্সেলর এ টি এম মোনেমুল হক ও সহকারী কনস্যুলার কর্মকর্তা তাইয়েব আহমেদ আনোয়ার। এ ছাড়া দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আলম হোসেন বিশেষ বক্তব্য প্রদান করেন।

বক্তব্য দিচ্ছেন এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া
বক্তব্য দিচ্ছেন এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া

সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁইয়া বাঙালি জাতির জীবনে দিনটির গুরুত্ব, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক প্রেক্ষাপট ও সর্বোপরি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উপস্থিত সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।
অনুষ্ঠানের শেষ পর্বে উপস্থিত প্রবাসী বাংলাদেশি ভাই-বোন, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনের ওপর নির্মিত একটি প্রামাণ্য ভিডিওচিত্র প্রদর্শিত হয়।

বক্তব্য দিচ্ছেন আলম হোসেন
বক্তব্য দিচ্ছেন আলম হোসেন

পরিশেষে বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি, উন্নতি ও মহান স্বাধীনতা সংগ্রামে প্রাণ বিসর্জনকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
মুমিত আল রশিদ: সহকারী অধ্যাপক, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে পিএইচডি গবেষক, তারবিয়্যাত মোদাররেস বিশ্ববিদ্যালয়, তেহরান, ইরান। সাবেক সহসভাপতি, প্রথম আলো বন্ধুসভা, জাতীয় পরিচালনা পর্ষদ। ইমেইল: [email protected]