মন্ট্রিয়েলে অনিল বাগচীর একদিন

মঞ্চে মোরশেদুল ইসলাম ও অন্যান্য
মঞ্চে মোরশেদুল ইসলাম ও অন্যান্য

প্রয়াত হ‌ুমায়ূন আহমেদের কাহিনি অবলম্বনে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘অনিল বাগচীর একদিন’ (A day in the life of Anil Bagche) কানাডার মন্ট্রিয়েলে প্রদর্শিত হয়েছে। ২৮ মে রোববার সন্ধ্যায় কোটদেনেইজের একটি হলে বাঙালি সংস্কৃতি পরিষদের আয়োজনে চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা মোরশেদুল ইসলামের চিত্রনাট্য ও পরিচালনায় ছবিটি নির্মিত হয়েছে।

সম্প্রতি টরন্টোতে দক্ষিণ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র—গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’, মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’ ও প্রসূন রহমান পরিচালিত ছবি ‘সুতপার ঠিকানা’ প্রদর্শিত হয়েছে। ছবিগুলো দর্শকনন্দিত হয়েছে। এর ধারাবাহিকতায় মন্ট্রিয়েলে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। চলচ্চিত্রটি প্রদর্শনের আগে পরিষদের উদ্যোগে মোরশেদুল ইসলামকে সংবর্ধনা দেওয়া হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি জয়দত্ত বড়ুয়া। প্রধান অতিথি ছিলেন মোরশেদুল ইসলাম। মঞ্চে ছিলেন লেখক বিদ্যুৎ ভৌমিক ও কমিউনিটি নেতা সরোজ কুমার দাস। পরিষদের সম্পাদক কবি ও নাট্যকার সহিদ রাহমান অনুষ্ঠান সঞ্চালনা করেন।

মোরশেদুল ইসলামকে ক্রেস্ট উপহার দিচ্ছেন পরিষদের নেতারা
মোরশেদুল ইসলামকে ক্রেস্ট উপহার দিচ্ছেন পরিষদের নেতারা

সংবর্ধনা সভার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। মোরশেদুল ইসলামকে উত্তরীয় পরিয়ে দেওয়ার পর বিভিন্ন ব্যক্তি ও সংগঠন তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে হলভর্তি দর্শক-শ্রোতা হাসি-কান্নার মধ্যে দিয়ে ‘অনীল বাগচীর একদিন’ ছবিটি দেখেন। ছবিটি দেখে সবাই মুগ্ধ হয়েছেন।

*প্রতিবেদনটি কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সির (সিবিএনএ) মাধ্যমে প্রাপ্ত।