শিক্ষার্থীদের ভ্রমণ কর যেন জরিমানা

প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

বাংলাদেশ থেকে প্রতিবেশী দেশ ভারতে পড়তে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা নেহাত কম নয়। আর দশজন সাধারণ ভ্রমণকারীর মতোই প্রতিবার দেশ ত্যাগের সময় এসব শিক্ষার্থীদেরও ভ্রমণ কর দিতে হয়।
উচ্চশিক্ষার জন্য ভারতে পড়তে আশা শিক্ষার্থীদের মধ্যে অধিকাংশই মধ্যবিত্ত কিংবা নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান। ভারতের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান ভালো আর খরচ কম হওয়ায় তারা ভারতে পড়তে আসেন। বেশির ভাগ স্থলপথে বাস বা ট্রেনে করে ভারতে যাওয়া আসা করেন। কোনো বিলাসভ্রমণ নয়, ছুটিতে বাড়ি এসে ফিরে যাওয়ার সময় পাঁচ শ টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয় তাদের। এতে আসা যাওয়ার খরচ অনেকটাই বেড়ে যায়। তাই ইচ্ছে থাকলেই সব ছুটিতে বাড়ি ফেরা সম্ভব হয়ে ওঠে না নিজ খরচে ভারতে পড়তে আসা অনেকের। এই ভ্রমণ কর যেন বাড়ি ফেরার দায়ে জরিমানা।

বিশ্বভারতী পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের অনেকেই এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, ভাই আমরা তো ভারতে ভ্রমণ করতে আসিনি, তাহলে আমরা কেন ভ্রমণ কর দেব? খেয়ে না খেয়ে আমরা এখানে পড়ে থাকি। সরকার আমাদের কোনো খোঁজ নেয় না। আসার সময় ঠিকই পাঁচ শ টাকা রেখে দেয়।
বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের শিক্ষার্থী প্রত্যয় চ্যাটার্জি এ বিষয়ে বলেন, ছাত্রদের তো নিজস্ব কোনো উপার্জন নেই। তারা এখন কর্মদক্ষতা অর্জন করছে, কর্মক্ষেত্রে এখনো প্রবেশ করেনি। এই অবস্থায় তাদের ওপর প্রত্যক্ষ কর আরোপ কোনো মতেই কাম্য নয়।
এমতাবস্থায় ভারতে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের দাবি সরকার যেন শিক্ষার্থীদের ওপর থেকে ভ্রমণ কর প্রত্যাহার করে তাদের উচ্চশিক্ষার পথ সুগম করে।