খেলাপি ঋণ সমস্যা সমাধানে টাস্কফোর্স চায় এফবিসিসিআই

দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণ সমস্যা সমাধানের জন্য একটি উচ্চক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। সংগঠনটি খেলাপি ঋণকে ব্যাংক খাতের জন্য একটি দুর্বিষহ বোঝা হিসেবে উল্লেখ করে বলেছে, এটি ঋণের সুদের হার ও বিনিয়োগের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করছে। এফবিসিসিআই চায়, টাস্কফোর্স খেলাপি ঋণ সমস্যার মূল কারণ চিহ্নিত করে তা সমাধানে সুপারিশ করবে। তাদের প্রতিবেদনের ভিত্তিতে এ সমস্যার সমাধানে পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

ব্যাংকঋণের সুদের হার বিষয়ে এক সংবাদ সম্মেলনে আজ সোমবার এফবিসিসিআইয়ের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয়। রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে এফবিসিসিআই। এতে ব্যাংকঋণের সুদের হার এক অঙ্কে বেঁধে দেওয়ার নির্দেশনা দেওয়ায় এফবিসিসিআইয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাই সংগঠনকে ধন্যবাদ জানানো হয়। 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যাংকিং খাতে নন-পারফর্মিং লোন (এনপিএল) বা খেলাপি ঋণের পরিমাণ ৮৮ হাজার ৫৮৯ কোটি টাকা। ব্যাংকিং-ব্যবস্থাকে আরও দক্ষ এবং বিনিয়োগবান্ধব করতে খেলাপি ঋণ কমানোর প্রচেষ্টা আরও বাড়াতে হবে। এ জন্য ব্যাংকগুলোর ঝুঁকি ব্যবস্থাপনাকে আরও জোরদার করা প্রয়োজন। বিশেষ করে বড় অঙ্কের ঋণগুলো কমিয়ে আনার বিষয়ে অধিকতর জোরালো ও কাঠামোবদ্ধ ব্যবস্থা গ্রহণ করা একান্ত জরুরি। 
সংবাদ সম্মেলনে ব্যাংক ও আর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত করতে একটি স্বাধীন ব্যাংক কমিশন গঠনের বিষয়ে সরকারের সিদ্ধান্ত প্রক্রিয়াধীন উল্লেখ করে শফিউল ইসলাম বলেন, ‘এফবিসিসিআই তথা, ব্যবসায়ী সম্প্রদায় আশা করে অর্থমন্ত্রী দ্রুত একটি স্বাধীন ব্যাংক কমিশন গঠন করবেন।’ 
সুদের হারের বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, গত ৯ জুন ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর প্রতিক্রিয়া জানাতে এফবিসিসিআই আয়োজিত সংবাদ সম্মেলনে দেশের বিনিয়োগ ও কর্মসংস্থানের স্বার্থে ব্যাংকের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার বিষয়ে জোরালো পদক্ষেপ নেওয়ার দাবি করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ব্যাংক মালিকদের সমিতি সুদের হার ৯ শতাংশে বেঁধে দিয়েছে, যা গতকাল থেকে কার্যকর হয়েছে। যেসব ব্যাংক তাদের সুদের হার এখনো একক অঙ্কে নামিয়ে আনতে পারেনি, তাদের অবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সুদের হার কমিয়ে আনার আহ্বান জানায় এফবিসিসিআই। 
সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের সহসভাপতি মুনতাকিম আশরাফ ও সংগঠনটির পরিচালকেরা উপস্থিত ছিলেন।