৫ম বর্ষে যুক্ত হচ্ছে আরও চারটি বোয়িং

প্রতিষ্ঠার চার বছর পার করল বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস। ২০১৪ সালের ১৭ জুলাই থেকে যাত্রী পরিবহন শুরু করে গত চার বছরে অভ্যন্তরীণ-আন্তর্জাতিক গন্তব্যে ৪২ হাজার ফ্লাইট পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি।

ইউএস-বাংলা এয়ারলাইনসের আজ সোমবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ থেকে চার বছর আগে ৭৬ আসনের দুটি ড্যাশ৮-কিউ ৪০০ উড়োজাহাজ দিয়ে ঢাকা-যশোর ফ্লাইটের মাধ্যমে পথ চলা শুরু হয় প্রতিষ্ঠানটির। যাত্রা শুরুর এক বছরের মধ্যে বাংলাদেশের অভ্যন্তরীণ সব গন্তব্যে ফ্লাইট চালু করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, সৈয়দপুর, বরিশাল, রাজশাহী রুটে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইনস।

যাত্রা শুরুর দুই বছরের মধ্যে ২০১৬ সালের ১৫ মে থেকে ঢাকা-কাঠমান্ডু পথে ফ্লাইট পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইনস। বর্তমানে ঢাকা থেকে ভারতের কলকাতা, ওমানের মাসকাট, কাতারের দোহা, মালয়েশিয়ার কুয়ালালামপুর, সিঙ্গাপুর, থাইল্যান্ডের ব্যাংকক ও চীনের গুয়াংজু পথে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে এয়ারলাইনসটি। এ ছাড়া চট্টগ্রাম থেকে কলকাতা, মাসকাট ও দোহা রুটে ফ্লাইট চলছে। শিগগির আবুধাবি, জেদ্দা, রিয়াদ, দাম্মাম, দুবাই, হংকং, দিল্লি ও চেন্নাই পথে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইনস।

বর্তমানে ইউএস-বাংলার বহরে মোট সাতটি উড়োজাহাজ রয়েছে, এর মধ্যে ১৬৪ আসনের চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং ৭৬ আসনের তিনটি ড্যাশ৮-কিউ ৪০০। এখন প্রতি সপ্তাহে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পথে ৩৩০ টির বেশি ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে আরও দুটি বোয়িং ৭৩৭-৮০০ ও দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজ বহরে যোগ করার পরিকল্পনা নিয়েছে ইউএস-বাংলা।

সারা দেশে প্রতিষ্ঠানটির নিজস্ব ৩০টি বিক্রয় কেন্দ্র রয়েছে। এ ছাড়া কাঠমান্ডু, কলকাতা, মাসকাট, দোহা, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক, গুয়াংজু, কানাডা, নিউইয়র্ক এ নিজস্ব কার্যালয় আছে। নিয়মিত যাত্রীদের জন্য রয়েছে ‘স্কাই স্টার’ প্যাকেজ। এর মাধ্যমে টিকিটে মূল্য ছাড়ের পাশাপাশি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে পণ্য কেনায় ছাড় পান গ্রাহকেরা।

বাংলাদেশের প্রেক্ষাপটে যাত্রীদের বেশ কয়েকটি বিশেষ সেবা দিচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইনস। এর মধ্যে উল্লেখযোগ্য হলো আন্তর্জাতিক গন্তব্যের বিজনেস ক্লাসের যাত্রীদের জন্য পিক-ড্রপ সুবিধা, আন্তর্জাতিক ফ্লাইট অবতরণের ১০ মিনিটের মধ্যে লাগেজ পৌঁছানো, জ্যেষ্ঠ নাগরিকদের জন্য ২০ শতাংশ, সামরিক বাহিনীর কর্মকর্তা ও গলফারদের জন্য ১০ শতাংশ মূল্য ছাড়সহ আরও অনেক সুবিধা। যাত্রী পরিবহনের সঙ্গে বিভিন্ন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক গন্তব্যে কার্গো পরিবহন করে ইউএস-বাংলা এয়ারলাইনস।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইউএস-বাংলা এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল-মামুন বলছেন, ‘প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা যেকোনো প্রতিযোগিতার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। বহরে অধিক সংখ্যক বিমান ও অধিক গন্তব্য সম্প্রসারণের লক্ষ্যে ইউএস-বাংলা এয়ারলাইনস কাজ করে যাচ্ছে। দেশের অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে ইউএস-বাংলা পরিবার অত্যন্ত আনন্দিত ও গর্বিত।’ বিজ্ঞপ্তি