করোনা রোধে ব্র্যাক ড্রাইভিং স্কুলের প্রচার

ব্র্যাক ড্রাইভিং ঢাকা শহরে অবস্থানরতদের সচেতন করতে  প্রচার চালাচ্ছে । ছবি: সংগৃহীত
ব্র্যাক ড্রাইভিং ঢাকা শহরে অবস্থানরতদের সচেতন করতে প্রচার চালাচ্ছে । ছবি: সংগৃহীত

ব্র্যাক ড্রাইভিং ঢাকা শহরে অবস্থানরতদের সচেতন করতে প্রচার চালাচ্ছে । এ কার্যক্রমের অংশ হিসেবে মাইকিং, লিফলেট ও স্টিকার বিতরণ চলছে। আশকোনা, উত্তরা ও নিকেতনে ড্রাইভিং প্রশিক্ষণে ব্যবহৃত গাড়িগুলো চারটি রুটে ভাগ হয়ে প্রতিদিন ঢাকা শহরের ৫০ থেকে ৬০টি জায়গায় এই সচেতনতামূলক প্রচার চালাচ্ছে।

প্রচারে বাসায় অবস্থান করা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সবাইকে সচেতন করা হচ্ছে। এ পর্যন্ত ঢাকা শহরের ৬৫০টির বেশি এলাকায় ১২ হাজারের বেশি লিফলেট ও প্রায় ৪ হাজার স্টিকার বিতরণ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই প্রচার চলছে।

ব্র্যাকের লিফলেটের পাশাপাশি কোভিড ১৯ এর ওপর গাওয়া জনপ্রিয় লোকসংগীত শিল্পী কুদ্দুস বয়াতী ও মমতাজের গান প্রচার করার মাধ্যমে এলাকাবাসীদের সচেতন করা হচ্ছে।

২০১১ সাল থেকে ব্র্যাক ড্রাইভিং স্কুল পরিচালনা করছে। গাড়িচালনা শেখানোর পাশাপাশি তাঁরা গাড়িচালকদেরও সড়ক নিরাপত্তা এবং আত্মরক্ষামূলকভাবে গাড়িচালনার প্রশিক্ষণ দিয়ে থাকে। এ ছাড়াও ব্র্যাক ড্রাইভিং স্কুল ফোর হুইলস টু ফ্রিডম প্রকল্পের মাধ্যমে পেশাদার নারী গাড়ি চালক গড়ে তোলার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে ।