সাফার নেতৃত্বে আসছেন দেলোয়ার হোসেন

এ কে এম দেলোয়ার হোসেন
এ কে এম দেলোয়ার হোসেন

সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) সহসভাপতি নির্বাচিত হয়েছেন ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সাবেক সভাপতি এ কে এম দেলোয়ার হোসেন। শনিবার সাফার ৬৩তম পর্ষদ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিএমএবি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সার্কভুক্ত ৮ দেশের পেশাদার হিসাববিদদের সংগঠন সাফা। বিজ্ঞপ্তিতে বলা হয়, দেলোয়ার হোসেন ২০২০ মেয়াদের জন্য সহসভাপতি নির্বাচিত হলেও সাফার নিয়মানুযায়ী ২০২১ সালের জন্য সভাপতিও হবেন তিনি। সাফার বর্তমান সভাপতি পাকিস্তানের জিয়াউল মুস্তফা আওয়ান।

১৯৮৪ সালে প্রতিষ্ঠিত সাফা হিসাব বিজ্ঞান পেশার মান বজায় রাখায় কাজ করে যাচ্ছে। ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ন্ডসের (আইএএস) সঙ্গে সংশ্লিষ্ট বিষয়াবলি একীভূত করাও এর লক্ষ্য।

এ কে এম দেলোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনি ২০০৪ এবং ২০১৩ সালে আইসিএমএবির সভাপতি ছিলেন। ২০০৪ সালে কনফেডারেশন অব এশিয়ান অ্যান্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টসের (কাপা) পর্ষদ সদস্যও ছিলেন তিনি।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) সাবেক চেয়ারম্যান এবং দুই মেয়াদে রূপালী ব্যাংকের পরিচালক থাকার পাশাপাশি তিনি জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সদস্য, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খুলনা শিপইয়ার্ড, নারায়ণগঞ্জ ডকইয়ার্ড, বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক ছিলেন ।

জানতে চাইলে এ কে এম দেলোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, ‘খবরটি পেয়েছি। বাংলাদেশসহ সার্কভুক্ত ৮ দেশের একটি সংগঠনের নেতৃত্বে আসছি জেনে ভালো লাগছে। এ অঞ্চলের হিসাব পেশার মানোন্নয়নে আমি নিষ্ঠার সঙ্গে কাজ করে যাব।’