সেরা এইচআরের খোঁজে

বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন অতিথিরা। ছবি: সংগৃহীত
বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন অতিথিরা। ছবি: সংগৃহীত

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ক্যাম্পাসে ৫ নভেম্বর হয়ে গেল একটি অন্য রকম প্রতিযোগিতা। ‘বিজনেস কেস কমপিটিশন’ বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় নিয়মিতই হয়। কিন্তু ‘সেরা মানবসম্পদকর্মী’ খোঁজার এমন আয়োজন বিরলই বলতে হবে।

প্রতিযোগিতার নাম ‘এইচআর হাল্ক—ইন সার্চ অব নেক্সট স্ম্যাশিং এইচ আর ম্যানেজার’। ‘ইউআইইউ এইচআর ফোরাম’ ছিল অনুষ্ঠানের উদ্যোক্তা। আয়োজকেরা জানালেন, ১৪টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৮টি দলের ১৪৪ জন প্রতিযোগী অংশ নিয়েছিলেন এবারের প্রতিযোগিতার মূল পর্বে। মুঠোফোনে কথা হচ্ছিল সংগঠনের জনসংযোগ নির্বাহী নাফিসা ফারজানার সঙ্গে। বললেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা সারা দেশে প্রচারণা চালিয়েছি।’

দুই ধাপে অনুষ্ঠিত হয় এবারের প্রতিযোগিতা। প্রথমে অনলাইন পর্বে মোট ১৪৮টি দল নাম নিবন্ধন করে। প্রাথমিক বাছাইয়ের পর ৪৮টি দলকে চূড়ান্ত পর্বে আমন্ত্রণ জানানো হয়। আরও নানা ধাপ পেরিয়ে সব শেষে ফাইনাল রাউন্ডে পা রেখেছিলেন চারজন প্রতিযোগী। প্রতিটি ধাপেই তাঁদের বিচারকদের দেওয়া পরিস্থিতি অনুযায়ী সমস্যা সমাধান করতে হয়েছে। যুক্তি ও নেতৃত্বগুণের দৌড়ে সব শেষে এগিয়ে ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) থেকে আসা ফাহরিয়াল আলম। প্রথম পুরস্কার হিসেবে তিনি জিতে নিয়েছেন ৫০ হাজার টাকা।

একই বিশ্ববিদ্যালয়ের ওয়াসিফ আবদুল্লাহ চৌধুরী প্রথম রানার আপ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মুজদালিফা আনজুম দ্বিতীয় রানার আপের পুরস্কার জিতে নিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির চেয়ারম্যান জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন, ইউআইইউয়ের উপাচার্য এম রেজওয়ান খান ও আইসিডিডিআরবির জনসম্পদ ব্যবস্থাপনা প্রধান মোশাররফ হোসেন। গায়ক জন কবিরের পরিবেশনার মাধ্যমে শেষ হয় অনুষ্ঠান। আয়োজনে সহযোগী ছিল প্রথম আলোর শুক্রবারের ক্রোড়পত্র ‘চাকরিবাকরি’।