ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক দুই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতের দায়ে আজ শনিবার দুই পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে একজন মুঠোফোনের মাধ্যমে উত্তর সংগ্রহ করছিলেন এবং অপরজন পরীক্ষার্থী সেজে অন্যজনের পরীক্ষা দিতে এসেছিলেন। এ ছাড়া পরীক্ষা চলাকালে শিক্ষকদের সঙ্গে অসদাচরণ ও অসদুপায় অবলম্বনের দায়ে আরও দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
আটক শিক্ষার্থীরা হলেন রশ্মি এবং রিপন হোসেন। আর বহিষ্কৃতরা হলেন আবদুল বারী ও মোরশেদুল ইসলাম। এর আগে গতকাল শুক্রবারও চারজন শিক্ষার্থীকে আটক ও দুজনকে বহিষ্কার করা হয়।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান জানান, আজ সকালে ‘সি’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের ২৩৪ নম্বর কক্ষে পরীক্ষার্থী নাজমুন নাহারের পরিবর্তে রিপন হোসেন পরীক্ষা দিচ্ছিলেন। এ সময় শিক্ষকেরা তাঁকে আটক করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে হস্তান্তর করেন। ওই সময়ে একই ভবনের ৪১২ নম্বর কক্ষ থেকে মুঠোফোন ব্যবহার করে উত্তর সংগ্রহ করতে গিয়ে রশ্মি ধরা পড়েন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলা ভবনের একটি পরীক্ষার কক্ষে আবদুল বারী ও মোরশেদুল ইসলাম নামের দুই পরীক্ষার্থী শিক্ষকের সঙ্গে অসদাচরণ এবং অসদুপায় অবলম্বন করায় তাঁদের বহিষ্কার করা হয়েছে।
প্রক্টর বলেন, ‘পরীক্ষায় জালিয়াতি করার দায়ে দুজনকে আটক করা হয়েছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদের পর থানা পুলিশের কাছে সোপর্দ করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’ এ ছাড়া আবদুল বারী ও মোরশেদুল ইসলাম নামের এই দুই পরীক্ষার্থীর কাছ থেকে মুচলেকা আদায় করে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
নগরের মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুর নূর জানান, ‘তাঁদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এখনো থানায় সোপর্দ করা হয়নি।’