বুটেক্সে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু ২ অক্টোবর

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির আবেদনপ্রক্রিয়া শুরু হচ্ছে ২ অক্টোবর। আবেদন করা যাবে ২ নভেম্বর পর্যন্ত। এ বছর দুটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ নভেম্বর এবং ‘খ’ ইউনিটের পরীক্ষা ২৭ নভেম্বর। শিক্ষার্থীরা মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে আবেদন করতে পারবে।

গতকাল বুটেক্সের রেজিস্ট্রার অধ্যাপক মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতায় বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে জিপিএ-৪.৫ পেয়ে শিক্ষার্থীকে পাস হতে হবে। তবে এইচএসসি বা সমমান পরীক্ষায় থাকতে হবে বিজ্ঞান বিভাগ এবং গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে ন্যূনতম জিপিএ-৪ সহ মোট ১৮ গ্রেড পয়েন্ট।
এ বছর ইউনিট দুটিতে মোট আসন রয়েছে ৫৬০টি। ‘ক’ ইউনিটের বিভাগগুলোর মধ্যে ইয়ার্ন ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ফেব্রিক ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ডাইস অ্যান্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি আসন রয়েছে এবং ‘খ’ ইউনিটের অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৮০টি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে ৮০টি, টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইনে ৪০টি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৪০টি ও টেক্সটাইল মেশিনারি ডিজাইন অ্যান্ড মেইনটেনেন্সে ৪০টি আসন।
ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে (www.butex.edu.bd) ।