সংগীতের পিনাক

আহমেদ িপনাক
আহমেদ িপনাক

আহমেদ পিনাকের অনেকগুলো পরিচয় দেওয়া যেতে পারে। এই যেমন তরুণ লেখক, সংগীতশিল্পী, সংগীত পরিচালক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থীকে প্রশ্ন করা হয়েছিল, পড়াশোনার পাশাপাশি আর কী কী করেন? তাঁর কথায় এই পরিচয়গুলোই উঠে এল।

গানের প্রতি পিনাকের আগ্রহ সেই মাধ্যমিকে পড়ার সময় থেকে। ‘আমি তখন মিউজিক বুঝতাম না। বন্ধুরা মিলে গলা ছেড়ে গান গাইতাম আর স্বপ্ন দেখতাম একদিন আমাদের একটা ব্যান্ড হবে।’ বলেন পিনাক। জানালেন, সেই সময়ই নাকি ব্যান্ডের লাইনআপ ঠিক করে ফেলেছিলেন। ক্লাস নাইনে পড়া অবস্থায় যুক্ত হয়েছিলেন ‘রক্স এন’ নামের একটি ব্যান্ডের ভোকাল হিসেবে। এরপর তাঁর মনে হলো, একটু শিখে-পড়ে তারপর এই ভুবনে পা রাখা উচিত।

ব্যান্ড ছেড়ে দিয়ে পিনাক কিবোর্ড বাজানো শিখতে শুরু করেন। উচ্চমাধ্যমিকের পুরোটা সময় পাঠ্যবইয়ের পাশাপাশি তাঁর সঙ্গী ছিল কিবোর্ড। এখন ‘গন্তব্য’ নামে একটি ব্যান্ডের সঙ্গে আছেন পিনাক। কিবোর্ডের পাশাপাশি ব্যান্ডে গিটারও বাজান তিনি।

ক্যাম্পাসের বিভিন্ন আয়োজনে পিনাককে পাওয়া যায় গানের মানুষ হিসেবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের নির্মিত একাধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সংগীত পরিচালকের কাজ করেছেন। এর বাইরে আরেকটি পরিচয় আছে, তিনি লেখালেখি করেন। এ বছর বইমেলায় একটি বইও প্রকাশিত হয়েছিল তাঁর। লিটল ম্যাগাজিন দিয়ে লেখালেখির শুরু। তারপর? ‘বিশ্ববিদ্যালয়ে আসার পর লেখালেখি করা সহজ হয়ে গেছে। কারণ, এখানে বিভিন্ন লিটল ম্যাগাজিনে লেখা প্রকাশ করা যায়। আগে এই সুযোগ ছিল না। নিজের লেখা কাউকে পড়তে দিতে লজ্জা লাগত।’ বলেন পিনাক। মজার ব্যাপার হলো, তাঁর লেখালেখির শুরুই হয়েছিল গান লেখার মধ্য দিয়ে। সপ্তম শ্রেণিতে পড়ার সময়ই টুকটাক গান লিখতে চেষ্টা করতেন পিনাক। বোঝাই যায়, গানের প্রতি তাঁর ভালোবাসা খুব ছোটবেলা থেকে। তাই তো গিটার শিখেছেন একা একা। তাঁর শিক্ষক ছিল ‘ইউটিউব’। এখন পিনাক বিনা মূল্যে গিটার শেখান ক্যাম্পাসের ছোট ভাইবোনদের। বলছিলেন, ‘আসলে আমার কারও কাছে গিয়ে গিটার শেখার মতো সুযোগ ছিল না। কারণ, সারা দিন ক্যাম্পাসে থাকি আর দিন শেষে শাটল ট্রেনে বাসায় ফিরি। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরই মনে হলো, আসলে আমার গিটারটা শেখা দরকার। তখন থেকে ইউটিউব ঘেঁটে ঘেঁটে বিভিন্ন লেসন দেখে গিটারটা শিখে ফেললাম।’ অবসরও কাটে গান শুনে। ‘আর সুযোগ পেলে বই পড়ি। কারণ, যেহেতু আমি লেখালেখিও করতে চাই।’ যোগ করলেন পিনাক।

গরিবে নেওয়াজ উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক এবং চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করা পিনাকের ইচ্ছে ছিল সংগীত নিয়ে পড়াশোনা করার। সুযোগও হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগীত নিয়ে পড়ার। কিন্তু মা-বাবার বাধার কারণে সেটা সম্ভব হয়নি বলে জানালেন। তবে সেই স্বপ্ন এখনো জিইয়ে রেখেছেন। ভবিষ্যতে সংগীত নিয়েই কাজ করতে চান।