স্বল্পদৈর্ঘ্য ছবিতে শান্তির আহ্বান

সাংবাদিকতা িবভাগের চেয়ারম্যান মফিজুর রহমানের সঙ্গে িবজয়ী িশক্ষার্থীরা
সাংবাদিকতা িবভাগের চেয়ারম্যান মফিজুর রহমানের সঙ্গে িবজয়ী িশক্ষার্থীরা

মেয়েটার এখনো জন্ম হয়নি। মায়ের গর্ভ থেকে সে মাকে একটা চিঠি লেখে। চিঠির মধ্য দিয়ে আশপাশের মানুষকে বলে—মেয়ে হয়ে জন্ম নেওয়ার কারণে তার সঙ্গে যেন কোনো অন্যায় না হয়। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে এমন একটা গল্প তুলে ধরেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সিফাত হাসান ও তাঁর দল। ছবির নাম দ্য আনবর্ন লেটার। ‘শান্তির সপক্ষে আমরা’ শিরোনামের একটি চলচ্চিত্র উৎসবে ছবিটি বিজয়ী হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়াগোর আর্থিক সহায়তায় এ বছর বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্য আনবর্ন লেটার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্ত্যেষ্টি, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের নির্বোধ, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ছাদ ফর পিস এবং ডেফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অচ্ছুত—এই পাঁচটি ছবি জমা পড়েছিল উৎসবে। প্রতিটি ছবির দৈর্ঘ্য ৯ থেকে ১২ মিনিট। শান্তির সপক্ষে আমরা—এই মূল ভাবনা ধরে রেখে শিক্ষার্থীরা ছবিগুলো তৈরি করেছেন।

বিচারকদের রায়ে ও ফেসবুকের মাধ্যমে দর্শকের ভোটে সেরা হয়েছে দ্য আনবর্ন লেটার। ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের ছাত্র মো. সিফাত হাসান ছবিটির পরিচালক। দৃশ্য ধারণে ছিলেন মো. শাহদাত হোসেন, সিজান আহমেদ ও ওয়াহিদা জামান। সংগীত পরিচালনা করেছেন সুদীপ্ত শাহীন এবং চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন রাতুল, নিলয় ও শাহরিনা। চলচ্চিত্র পরিচালনায় ভবিষ্যৎ গড়তে চান মো. সিফাত। দ্য আনবর্ন লেটার তাঁর প্রথম চলচ্চিত্র। বলছিলেন, ‘প্রথম কাজেই বিজয়ী হওয়ার আনন্দ একটু বেশি। ভবিষ্যতে আরও ভালো ভালো ছবি নির্মাণ করতে চাই।’