ইসলামী বিশ্ববিদ্যালয়ে দুই শিফটের ভর্তি পরীক্ষা বাতিল

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা বাতিল করা হয়েছে। একই সঙ্গে তৃতীয় শিফটের পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এ দুটি শিফটের পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার বেলা ৩টার দিকে ওই দুটি ইউনিটের ভর্তি কমিটির সদস্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরি সভা করে এ সিদ্ধান্ত নেয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র জানায়, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা মঙ্গলবার তিন শিফটে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। প্রথম শিফটের ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেখা যায়, প্রথম শিফটের পরীক্ষা পদ্মা এ এবং পদ্মা বি সেট প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যমুনা এ এবং যমুনা বি সেটে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু এখানে যমুনা এ সেট ঠিক থাকলেও যমুনা বি সেটের স্থলে প্রথম শিফটের পদ্মা বি সেট চলে আসে। সকালে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রে আবারও পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়টি কর্তৃপক্ষের নজরে এলে ইউনিটের সদস্যরা উপাচার্যের কার্যালয়ে জরুরি সভা করেন।

ইউনিট সূত্রে জানা যায়, প্রথম শিফটের প্রশ্নপত্র দিয়ে দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়টি প্রমাণিত হলে দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল করা হয়। আগামী শুক্রবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত দ্বিতীয় শিফট ও বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তৃতীয় শিফটের পরীক্ষা নেওয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন উপাচার্য হারুণ উর রশিদ আসকারী, সহউপাচার্য শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ সেলিম তোহা, ইউনিট সমন্বয়কারী দেবাশীষ শর্মা, ইউনিটের সদস্য জুলফিকার হোসেন, রাকিবা ইয়াসমিন, নাসিম বানু, মামুনুর রহমান এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আবদুল লতিফ।

এ ব্যাপারে ‘সি’ ইউনিটের সমন্বয়কারী অর্থনীতি বিভাগের শিক্ষক দেবাশীষ শর্মা প্রথম আলোকে বলেন, ‘মানুষ ভুল করতেই পারে, এ জন্য দুঃখ প্রকাশ করছি। দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল করা হয়েছে। তৃতীয় শিফটের পরীক্ষায় একই ধরনের সমস্যা দেখা দিতে পারে-এমন আশঙ্কায় ওই পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ দুটি শিফটে মোট পরীক্ষার্থী প্রায় এগারো হাজার।’

গত শুক্রবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে সাতটি ইউনিটের প্রথম বর্ষের (স্নাতক) ভর্তি পরীক্ষা শুরু হয়। আজ মঙ্গলবার শেষ হওয়ার কথা ছিল। এর মধ্যে সি ইউনিটের পরীক্ষায় এই ঘটনা ঘটল।