প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি

অধ্যায়-৮                                                                                                                                                    প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অধ্যায়-৮ থেকে সংক্ষিপ্ত প্রশ্নোত্তর দেওয়া হলো।

অল্প কথায় উত্তর দাও।

ক. সমাজের প্রতি তোমার পাঁচটি দায়িত্ব লেখো।

উত্তর: আমরা সমাজের সদস্য। সে জন্য সমাজ ও রাষ্ট্রের প্রতি আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য আছে। সমাজকে সুন্দর ও সুশৃঙ্খল রাখা আমাদের সবার দায়িত্ব। পরিবার, সমাজ ও দেশের মঙ্গল করতে হলে শিশুদের সক্রিয় নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

শিশু হিসেবে সমাজের প্রতি দায়িত্ব ও কর্তব্য:

১. সমাজের বিভিন্ন নিয়ম-কানুন, আচার-আচরণ মেনে চলতে হবে।

২. সমাজের বিভিন্ন ধরনের সম্পদ যেমন রাস্তাঘাট, পুল, সেতু, যানবাহন, গাছপালা, খেত, পুকুর, পার্ক, ক্লাব ইত্যাদি আছে, যা আমাদের জীবনকে সহজ ও সুন্দর করে। এগুলো সংরক্ষণ করা আমাদের দায়িত্ব।

৩. আমরা সমাজের উন্নয়নে কাজ করব। সমাজের শান্তি নষ্ট হয়, এ ধরনের কাজ থেকে বিরত থাকব।

৪. বড়দের শ্রদ্ধা ও ছোটদের ভালোবাসব। অন্যের ক্ষতি করব না। সবার উপকার করার চেষ্টা করব।

৫. আমাদের সমাজে অনেক অসুবিধাগ্রস্ত মানুষ আছে। তাদের প্রতি সহমর্মিতা দেখাব ও সহযোগিতা করব।

এসব দায়িত্ব যথাযথভাবে পালন করলে সমাজজীবন আরও সুন্দর হবে। এ কারণে সমাজের সদস্যরা ভালোভাবে জীবন যাপন করতে পারবে।

প্রশ্ন: রাষ্ট্রের নাগরিকদের নিয়মিত কর দেওয়া উচিত কেন?

উত্তর: সমাজের সদস্য ও রাষ্ট্রের নাগরিক হিসেবে আমরা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ও অধিকার ভোগ করি। সে জন্য সমাজ ও রাষ্ট্রের প্রতি আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য আছে। নাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি অনেক দায়িত্বের মধ্যে একটি অন্যতম দায়িত্ব হচ্ছে নিয়মিত কর প্রদান করা।

রাষ্ট্র পরিচালনা করার জন্য অনেক অর্থের প্রয়োজন। রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালনা এবং নাগরিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার জন্য এই অর্থের প্রয়োজন হয়। নাগরিকদের দেওয়া কর থেকে প্রাপ্ত অর্থ দিয়ে সরকার এসব কাজ করে। তাই নিয়মিত কর দেওয়া নাগরিকদের কর্তব্য।

প্রশ্ন: রকিবের গল্পটির মূল কথা লেখো।

উত্তর: রকিবের গল্পটির মূল কথা হলো, অপরিচিত ব্যক্তির সঙ্গে কোথাও যাওয়া উচিত নয়। অপরিচিত কেউ কোনো জিনিস খেতে দিলে তা খাওয়া উচিত নয়। যদি কোনো অপরিচিত ব্যক্তি কোথাও যাওয়া বা খাওয়ার জন্য জোর করে, তবে তা আশপাশে থাকা অন্যদের জানানো উচিত। তাহলে অনেক বিপদ থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।

# পরবর্তী অংশ ছাপা হবে আগামীকাল