গানের চমক

চমক হাসান
চমক হাসান

‘মন মেলে শোন শুনতে পাবি বিজয়ের আহ্বান, গণিতের ধ্বনিতেই বাজে ওই মুক্তির জয়গান’ প্রতিবছর গণিত উৎসবে গাওয়া এই গানের কথা ও সুর চমক হাসানের। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলাইনাতে পিএইচডি করছেন এখন। এর আগে পড়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ কৌশল বিভাগে।
চমক এখন গবেষণা করছেন স্মার্টফোন ও ট্যাবলেটের মতো নিত্যনতুন প্রযুক্তির ডিভাইসগুলো নিয়ে, যাতে একই সঙ্গে ওয়াই-ফাই ও সেলুলার কমিউনিকেশনের মতো সুবিধা পাওয়ার জন্য শক্তিশালী নেটওয়ার্কের অ্যানটেনা থাকবে, আবার তা মানবদেহের জন্য ক্ষতিকারকও হবে না।
গান লেখা, সুর করা, গান গাওয়া, লেখালেখি-এ রকম নানা কাজে ডুবে থাকা চমক হাসান সবচেয়ে বেশি পছন্দ করেন গণিত নিয়ে কাজ করতে। দেশের বাইরে যাওয়ার পর গণিত নিয়ে কিছু ভিডিও তৈরি করেছেন তিনি। গণিতের রঙে, চটপটে গণিত-তাঁর দুটি ভিডিও সিরিজ। এ ছাড়া ওয়েবসাইটে ‘ক্যালকুলাসের অ-আ-ক-খ’ নামে একটি কোর্স পরিচালনা করেছেন কিছুদিন। গণিত ভালোবাসেন, গণিত অলিম্পিয়াডে স্বেচ্ছাসেবক হিসেবে প্রশ্নপত্র প্রণয়নকারী ও পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেছেন তিনি। জাতীয় গণিত ক্যাম্পে ক্লাসও নিয়েছেন। গণিতের আনন্দময় বিষয়গুলো মজা করে বোঝানোর একটি উদ্যোগ ‘সংখ্যা ভ্রমণ’, যার উদ্যোক্তাদের মধ্যে তিনি একজন।
দেশ থেকে বহুদূরে আছেন চমক হাসান, খুব কষ্ট থেকে লিখেছেন একটি গান, ‘সাড়ে আট হাজার মাইল দূরে।’ গানটির সুরও করেছেন তিনি। কথাশিল্পী হুমায়ূন আহমেদের স্মরণে ‘কথার জাদুকর’ শিরোনামে একটি গান লিখেছেন এবং সুর করেছেন। এছাড়া চমক হাসানের বিভিন্ন গান আছে ইউটিউবে। বিভিন্ন অনুষ্ঠানেও গান করেন।
গল্পে গল্পে জেনেটিকস নামে চমক হাসানের একটি অনুবাদগ্রন্থ প্রকাশিত হয় ২০১২ সালে। এর বাইরে লেখালেখি করেন মূলত গণিত নিয়েই। গণিতের রাজ্যে পাই তাঁর একটি সংকলনগ্রন্থ। পাই দিবসে পাই পুঁথি পাঠ করেছিলেন তিনি৷ ভবিষ্যতে গণিত, বিজ্ঞান ও তাঁর গবেষণার বিষয় নিয়ে লেখালেখি করতে চান। গণিতকে পৃথিবীর সবচেয়ে মজার ও সবচেয়ে সুন্দর বিষয়গুলোর একটি মনে করেন চমক হাসান। তিনি বলেন, ‘আমাদের দেশের ছেলেমেয়েদের অনেকেই গণিতকে ভয় পায়। গণিতের সৌন্দর্য, গণিতের মজাটা একবার ধরতে পারলে বিজ্ঞানমনষ্ক হওয়া অনেক সহজ হয়ে যায়।’ তাঁর ইচ্ছা স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত গণিতের প্রয়োজনীয় সবকিছু নিয়ে একটা বাংলা ভিডিও বানানো, যেখানে মজা করে গণিত বোঝানো হবে।