পাসের হার বেড়েছে কমেছে জিপিএ-৫

রাজশাহী শিক্ষা বোর্ডে ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। পাসের হারে ছেলেদের চেয়ে এবারও মেয়েরা এগিয়ে রয়েছেন। সাত বছর ধরে তাঁদের এই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। তবে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে গতবারের মতো এবারও ছেলেরা এগিয়ে রয়েছেন।
রাজশাহী শিক্ষা বোর্ডে এবার ৬৬১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ ১১ হাজার ৬৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ৮৭ হাজার ৭২০ জন। পাসের হার ৭৮ দশমিক ৫৫ শতাংশ। গতবার এই হার ছিল ৭৭ দশমিক ৬৯। এবার ছেলেদের ৭৬ দশমিক ২৭ এবং মেয়েদের ৮১ দশমিক ১৮ শতাংশ পাস করেছেন। গতবার পাসের হার ছিল ছেলেদের ৭৫ দশমিক ০৫ ও মেয়েদের ৮০ দশমিক ৭২ শতাংশ।
এবার রাজশাহী শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন সাত হাজার ৬৪১ জন। এর মধ্যে ছেলে তিন হাজার ৯৮৩ ও মেয়ে তিন হাজার ৬৫৮ জন। গতবার জিপিএ-৫-এর সংখ্যা ছিল সাত হাজার ৬৬৬। এর মধ্যে ছেলে তিন হাজার ৮৫০ ও মেয়ে তিন হাজার ৮১৬ জন।
একজন পরীক্ষার্থীও পাস করেননি এমন কলেজের সংখ্যা এবার কমেছে। এ বছর দুটি কলেজ থেকে কেউ পাস করেননি। গতবার এ রকম কলেজ ছিল চারটি।
শতভাগ শিক্ষার্থী পাস করেছেন এমন কলেজের সংখ্যা গতবারের চেয়ে এবার বেড়েছে। গতবার শিক্ষা বোর্ডের নয়টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছিলেন। এবার ১৫টি কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।
তবে এবার রাজশাহী শিক্ষা বোর্ডে এক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গতবার এক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ৭৮১। এবার তা বেড়ে হয়েছে ১৪ হাজার ৬২৯।
রাজশাহী কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নূর জাহান বেগম বলেন, ঘরের বাইরের পরিবেশের সঙ্গে ছেলেদের চেয়ে মেয়েরা অপেক্ষাকৃত কম জড়ায়। এ কারণে বাইরের বিভিন্নমুখী ঝামেলা থেকে মেয়েরা অনেকটা মুক্ত থাকে। পড়াশোনায় বেশি মনোযোগ দিতে পারে। তাই পাসের হারে মেয়েরা একটু এগিয়ে থাকছে।
এ ব্যাপারে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ বলেন, জিপিএ-৫-এর সংখ্যা কমেছে সত্য। কিন্তু পাসের হার অল্প হলেও বেড়েছে। নতুন নতুন পদ্ধতির সঙ্গে শিক্ষার্থীরা এখনো হয়তো ঠিকমতো খাপ খাওয়াতে পারছে না। এ জন্যই জিপিএ-৫-এর সংখ্যা হয়তো একটু কমেছে। তিনি বলেন, শিক্ষার গুণগত মান বাড়াতে পাঠদান প্রক্রিয়া আরও ইতিবাচক করার জন্য কলেজ কর্তৃপক্ষকে পরামর্শ দেওয়া ও তদারকি বাড়ানো হবে।