নাফিসার জয়গান

নাফিসা কামাল পড়ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ-তে
নাফিসা কামাল পড়ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ-তে

৮০ দিনে বিশ্বভ্রমণ করবেন, নাকি ক্লাসে পরীক্ষা দেবেন—এমন সুযোগে আপনি নিশ্চয়ই প্রথম কাজটিই করতেন। কিন্তু নাফিসা কামাল প্রথমে পরীক্ষা দেবেন, তারপরে বিশ্বভ্রমণে বের হবেন। নাফিসার ডাকনাম ঝুমুর। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) শেষ বর্ষের শিক্ষার্থী।
ছোটবেলায় চাচা চৌধুরী আর টিনটিন কমিকসের ভক্ত নাফিসা এখনো টিনটিনের মতো দুনিয়া ঘুরে দেখার স্বপ্ন দেখেন। একদিকে পড়াশোনা, অন্যদিকে শখের দুনিয়াকে রাঙানো নিয়েই ব্যস্ততা তাঁর। বর্তমানে এমবিএর পড়াশোনা নিয়ে ভীষণ ব্যস্ত নাফিসা। সামনে থিসিস আর ইন্টার্নশিপ করার চিন্তায় কপালে এখনই ভাঁজ পড়ে তাঁর। এর সঙ্গেই গান-নাচ আর সাংস্কৃতিক কাজে তাল মিলিয়ে যাচ্ছেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের কাছে নাফিসার পরিচয় ‘অপ্রতিরোধ্য’ ঘরানার, কোনো কিছুতেই তাঁকে আটকানো দায়। কি পড়াশোনা, কি বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান, কি টুকটাক মডেলিং—সবকিছুতেই সমান সমন্বয় তাঁর।
নাফিসা বলেন, ‘সবকিছু করার সুযোগ পেলেও প্রথমে পড়াশোনাকে প্রাধান্য দিই আমি। পড়াশোনা এক দিকে আর দুনিয়া আরেক দিকে আমার।’
২০১২ সালের ভিট-চ্যানেল আই টপ মডেল প্রতিযোগিতার শেষ ১০ জনের তালিকা থেকে নিজেকে প্রত্যাহার করে নেন নাফিসা। কারণ ছিল সেমিস্টার ফাইনাল পরীক্ষা।
নাফিসা ছোটবেলায় অনেকটা সময় লোকগীতি ও নজরুলসংগীতে গলা পাকা করেছেন। স্কুল-কলেজ আর এলাকার সব অনুষ্ঠানেই নাচ আর গানের জন্য ডাক পড়ত তাঁর।
ঢাকার উত্তরা হাইস্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ার সময় নাফিসা অংশ নেন বাংলাদেশ টেলিভিশনের নতুন কুঁড়ি অনুষ্ঠানে। প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে উঠলেও লম্বা হওয়ার কারণেই শিশু শ্রেণি থেকে বাদ পড়তে হয়। এরপরে শাপলা কুঁড়ি প্রতিযোগিতায় পুরস্কার পেয়ে নতুন কুঁড়ি অনুষ্ঠানে বাদ পড়ার দুঃখ কমান নাফিসা। স্কুল আর কলেজে বাস্কেটবল খেলা ছিল নাফিসার শখ। বিশ্ববিদ্যালয়ে কিছুদিন হ্যান্ডবলও খেলেছেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে আন্তর্জাতিক কোনো ব্যবসাপ্রতিষ্ঠানে ক্যারিয়ার গড়তে চান নাফিসা। উচ্চমাধ্যমিক পর্যায়ে বোর্ড বৃত্তি পাওয়া এ শিক্ষার্থী পড়াশোনাকে সব সময় প্রাধান্য দিয়ে ক্যারিয়ার গড়তে চান।
তাঁর ভাষ্যে, ‘শখের বশে অনেক কাজ করি, কিন্তু নিজের দায় আর দায়িত্ব সম্পর্কে জানি আমি। আর এ জন্য পড়াশোনা শেষ করে নিজের মতো শক্তিশালী একটা ক্যারিয়ার গড়তে চাই আমি।’