মিডিয়া মোগলের ফোনহীন ১০ মাস

সাইমন কোয়েল
সাইমন কোয়েল

দশ মাস হলো ফোন ব্যবহার করছেন না প্রযোজক সাইমন কোয়েল। এতে বেশ ভালো বোধ করছেন তিনি। জানিয়েছেন, মানসিক স্বাস্থ্যের মঙ্গলের জন্যই ফোন ব্যবহার থেকে বিরত আছেন তিনি।

এই মিডিয়া মোগল জানিয়েছেন, মোবাইল ফোন ব্যবহার করতে করতে তিনি বিরক্ত। ফোন ব্যবহার বন্ধ করার পর থেকে কাজকর্মে মনোযোগ বেড়ে গেছে তাঁর, এ ছাড়া আশপাশের সবার প্রতি সজাগ থাকতে পারছেন। কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, অনুভূতি ‘অদ্ভুত’, কিন্তু ‘ভালো লাগছে’।

সাইমন কোয়েল বলেন, বিরক্ত লাগে যখন কোনো সভায় দেখি, প্রায় সবাই ফোনে ব্যস্ত এবং সেখানে আমিও উপস্থিত। তখন আলোচনায় মনোযোগ দেওয়া যায় না। ফোন ব্যবহার না করা আমার মানসিক স্বাস্থ্যের জন্য বেশ ভালো হয়েছে। সত্যিই খুব ভালো আছি।

এক জরিপে দেখা গেছে, ৫৫ শতাংশ লোক ঘুম ভাঙার পর থেকে ১৫ মিনিট অন্তর নিজের মোবাইল ফোন দেখেন। অন্যদিকে ৪১ শতাংশ মানুষ মনে করেন তার সঙ্গী মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহার করেন।

কম সময় ফোন ব্যবহারের ওপর শিক্ষার্থীদের পুরস্কার ঘোষণা করে একটি অ্যাপ চালু করা হয়। গত মার্চে যুক্তরাজ্যের ১৭০টি বিশ্ববিদ্যালয়ে অ্যাপটি অবমুক্ত করা হয়। মোবাইল ফোন ব্যবহারই করেন না, এ রকম তারকারা হলেন এলটন জন, টায়রা ব্যাঙ্কস, টম ক্রুজ ও সারাহ জেসিকা পার্কার। বিবিসি