আমি ভালো খেলার পক্ষে: জাহিদ হাসান

বিশ্বকাপ ফুটবল সামনে রেখে ফুটবল নিয়ে নির্মিত বেশ কিছু নাটকে অভিনয় করলেন জাহিদ হাসান। এগুলো প্রচারিত হবে আসছে ঈদের অনুষ্ঠানমালায়। ঈদের নাটকে অভিনয় নিয়ে কথা হলো জনপ্রিয় এই অভিনেতার সঙ্গে।
জাহিদ হাসান
জাহিদ হাসান

বিশ্বকাপ ফুটবল নিয়ে নির্মিত নাটকে অভিনয় করলেন। কেমন হয়েছে নাটকগুলো?

বিশ্বকাপ ফুটবল নিয়ে নির্মিত তিন-চারটি নাটকে অভিনয় করেছি। নাটকে অভিনয় করতে গিয়ে মনে হয়েছে, আমরা ব্রাজিল-আর্জেন্টিনা করতে করতে মূল খেলাটা উপভোগ করার সুযোগ নষ্ট করে ফেলি। আমাদের সমস্যা হলো, আমরা এখন অনেকটা পৈতৃক সূত্রে দল সমর্থন করি। আমরা বেশির ভাগ নাটকে চেষ্টা করেছি খেলাটা উপভোগ করার বার্তা দিতে।

আপনি কোন দল সমর্থন করেন?

আমি ম্যারাডোনার খেলা দেখেছি। ওই সময় থেকে আর্জেন্টিনা সমর্থন করতাম। এখন তো আমি বিভিন্ন ক্লাবের খেলা দেখে যা বুঝেছি সব দল একই। যেমন নেইমার ও মেসি একসঙ্গে বার্সেলোনায় খেলছে। এখন খেলার মানটা এমন জায়গায় চলে গেছে যে দলের চেয়ে ভালো খেলার গুরুত্ব সবচেয়ে বেশি। আমি আর্জেন্টিনা সমর্থন করি, কিন্তু আমি সব সময় ভালো খেলার পক্ষে।

এবার ঈদের অন্য নাটক নিয়ে কথা বলি। গত কয়েক বছরের নাটকের সঙ্গে এ বছর কোনো পার্থক্য দেখলেন?
এবার কাজের পরিমাণ বেড়েছে। এবার বিভিন্ন চ্যানেলে ঈদ নিয়ে নির্মিত টক শোর পরিমাণ কমে গেছে। এ ছাড়া সাত পর্বের নাটকের পরিমাণ বেড়েছে। আর বড় সমস্যা হলো, নাটকের যারা স্পনসর করেছে তাদের পণ্যের ব্র্যান্ডিং করাতে চেয়েছে নাটকের মাধ্যমে। এটা ভালো লাগেনি। আমি এড়িয়ে গিয়েছি ব্যাপারটা।

কিছুদিন আগে কলকাতায় ‘সিতারা’ চলচ্চিত্রের শুটিং করে এলেন। কেমন হয়েছে?
সিতারার শুটিং খুব ভালো হয়েছে। এখন ডাবিং করতে যাব। তাঁদের কাজের সঙ্গে আমাদের কাজের যে খুব পার্থক্য আছে, এমন নয়। সব দেশেই ভালো ও খারাপ পরিচালক আছেন।

এবারের ঈদে কাকে বেশি মিস করবেন?
কিছুদিন আগে আমার স্ত্রী মৌয়ের বড় বোন মিথি মারা গেছেন। এবারের ঈদে তাঁকে খুব মিস করব। তাঁর সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক ছিল।

জাহিদ হাসানের জীবন নিয়ে ছবি করা হলে আপনার চরিত্রে এই সময়ের কোন অভিনেতা ভালো অভিনয় করবেন?
এটা খুব কঠিন প্রশ্ন। আমার মনে হয়, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী ও আফরান নিশো তিনজনই খুব ভালো করবেন।

আপনার স্ত্রী মৌ সম্পর্কে এমন একটা তথ্য দিন, যেটা কেউ জানেন না।
তথ্য দিলে তো সবাই জেনে যাবে (হাসি)। মৌ খুব ভালো রান্না করে, বিশেষ করে পটোলের দোলমা, চিংড়ি ভুনা, স্মোকড ইলিশ-এই জাতীয় রান্না দারুণ করে।

আপনাকে যদি নম্বর দিতে বলি, কাকে এগিয়ে রাখবেন? মোশাররফ করিম না চঞ্চল চৌধুরী?
খুব কঠিন প্রশ্ন। আমি নম্বর দেব না, বড় ভাই হিসেবে দুটো কথা বলব, মোশাররফ যেন অনুরোধের ঢেঁকি গিলে একই রকম কাজ না করে এবং শরীরের প্রতি যত্ন নেয়। আর চঞ্চলকে বলব, ও যেন এই আর্টিস্ট বা ওই আর্টিস্ট ছাড়া অভিনয় করব না-এমনটা না বলে।