দুঃসহ সেই স্মৃতি ভোলেননি আরিয়ানা

আরিয়ানা গ্রান্ডে
আরিয়ানা গ্রান্ডে

কনসার্টে সন্ত্রাসী হামলায় আহত ভক্তদের চিৎকার এখনো যেন কানে লাগে সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের। বছর পেরোলেও ভুলতে পারছেন না দুঃসহ সেই স্মৃতি। আরিয়ানা ভুগছেন পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার রোগে। ভোগ সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে এমনটি উঠে এল শিল্পীর কথায়।

ব্রিটিশ ভোগ সাময়িকীর এবারের প্রচ্ছদ কন্যা হয়েছেন আরিয়ানা গ্রান্ডে। তাঁদের কাছেই মন খুলে বললেন সব কথা। আরিয়ানা বলেন, ‘ওই সময়ের কথা বলাটা খুবই কঠিন। প্রচুর মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিন্তু এটাই বাস্তবতা।’ আরিয়ানা আরও বলেন, ‘আমি ওই মর্মান্তিক ঘটনা সম্পর্কে কোনো কিছুই বলতে রাজি নই।’

গত বছরের ২২ মে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে মার্কিন সংগীততারকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী হামলা হয়। তাতে নিহত হন ২২ জন। আহত হন ৬৪ জন। এ ঘটনায় স্তব্ধ হয়ে যায় সংগীতবিশ্ব। নিন্দা ও শোকের ঝড় ওঠে বিশ্বজুড়ে। তবে এই শোককে যে শক্তিতে রূপান্তরিত করা যায়, তারও দৃষ্টান্ত রাখলেন শিল্পীরা। হতাহতদের সম্মানে ও সাহায্যার্থে ম্যানচেস্টারে ফের আয়োজিত হয় কনসার্ট। সেখানে ভক্তদের গান গেয়ে শোনান আরিয়ানা গ্রান্ডেসহ মাইলি সাইরাস, কেটি পেরি, কোল্ডপ্লে, জাস্টিন বিবাররা।

শুধু কনসার্ট দিয়েই শেষ নয়, আরিয়ানা গিয়েছিলেন হাসপাতালে আহত ভক্তদের দেখতে। এমনকি বছর পেরিয়ে যাওয়ার পর অনেক ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে যোগাযোগ করেন আরিয়ানা। তাঁদের পাশে থাকতে চান। কিন্তু সেই হামলার দুর্বিষহ স্মৃতি আরিয়ানার পাশ ছেড়ে যেতে চায় না।

পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসডি) হলো কোনো খারাপ ঘটনায় মারাত্মক মানসিক আঘাত পাওয়া, সে স্মৃতিকে ভুলতে না পারা, নিজেকে দোষী মনে করা। এ কারণে ঘুমে সমস্যা হয় ও কাজে মনোযোগ দেওয়া যায় না। ইনডিপেনডেন্ট