গুজরাটে রুপির বৃষ্টি!

গুজরাটের ভজন অনুষ্ঠানে বৃজরাজ গাদভির গায়ে ওপর রুপি ছড়িয়ে দিচ্ছেন এক ভক্ত
গুজরাটের ভজন অনুষ্ঠানে বৃজরাজ গাদভির গায়ে ওপর রুপি ছড়িয়ে দিচ্ছেন এক ভক্ত

ভারতের গুজরাট রাজ্যে রুপির বৃষ্টি হয়েছে গত বৃহস্পতিবার রাতে। ঝরে পড়ে মুঠো মুঠো রুপির নোট আর বান্ডিল। ১০, ৫০, ১০০, ২০০ আর ৫০০ রুপির নোট! তবে এই রুপির বৃষ্টি প্রকৃতির নয়, ভক্তরা আয়োজন করে এই বৃষ্টির।

গুজরাটের লোকগানের নামী শিল্পী বৃজরাজ গাদভি। গত বৃহস্পতিবার রাতে গুজরাটের রাজধানী আহমেদাবাদের লোক দায়রোতে আয়োজন করা হয় ভজন সংগীতানুষ্ঠান। আর এই অনুষ্ঠানে যোগ দেন বৃজরাজ গাদভি। উপস্থিত ছিলেন স্থানীয় বিজেপি নেতা জিতুভাই ভাগনানিসহ অনেকে। সারা রাত ধরে চলে এই অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানে ভক্তরা দুই হাত ভরে রুপির বৃষ্টি ঝরিয়েছেন মঞ্চজুড়ে—কখনো শিল্পীর সামনে, কখনো তাঁর হারমোনিয়মে, শিল্পীর মাথায়, এমনকি বাদ্যযন্ত্রের ওপর। কেউ কেউ আবার নোটের বান্ডিল শিল্পীর কপালে স্পর্শ করিয়ে তা ছড়িয়ে দেন অনুষ্ঠানের মঞ্চে। গুজরাটে এ ধরনের অনুষ্ঠান বা মাহফিলের রেওয়াজ রয়েছে।

একটি অনুষ্ঠানে বৃজরাজ গাদভি
একটি অনুষ্ঠানে বৃজরাজ গাদভি

বৃজরাজ গাদভি বলেন, এখন পুরুষোত্তম মাস চলছে। ভগবান বিষ্ণুর উদ্দেশে এই মাস নিবেদিত। এই অনুষ্ঠান থেকে তিনি কোনো পারিশ্রমিক নেবেন না। তাই এই অনুষ্ঠান থেকে প্রাপ্ত সব অর্থ দান করে দেওয়া হয় একাধিক সেবামূলক প্রতিষ্ঠানে।

সেদিন এই অনুষ্ঠান থেকে কী পরিমাণ অর্থ পাওয়া গেছে? এ ব্যাপারে সংশ্লিষ্ট কেউ কিছু না বললেও বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, প্রায় এক কোটি রুপির মতো আয় হয়েছে এই বৃষ্টি থেকে।