বলিউডে বাংলাদেশের তাপস

কৌশিক হোসেন তাপস
কৌশিক হোসেন তাপস

বলিউডি ছবির গান শুনেছেন অথচ মিট-ব্রসের নাম শোনেননি, এমন মানুষের সংখ্যা নেই বললেই চলে। বলিউডের এই সুরকার ও সংগীত পরিচালক জুটির গানে কণ্ঠ দিয়ে ভারতের অনেক গায়ক-গায়িকা পেয়েছেন তারকা খ্যাতি। বলিউডের এই আলোচিত জুটির সঙ্গে এবার কাজ করেছেন বাংলাদেশের গায়ক ও সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপস। গতকাল শনিবার রাতে ভারতের মুম্বাইয়ের মিট-ব্রসের স্টুডিওতে গানটিতে কণ্ঠ দেন তিনি।

মিট-ব্রসের সুর ও সংগীতে গানটিতে কণ্ঠ দিয়ে এরই মধ্যে বাংলাদেশে ফিরে এসেছেন তাপস। প্রথম আলোর সঙ্গে আলাপে জানিয়েছেন, ‘আমি ফিরে যেতে চাই ১৯৯০ সালে, যখন আমার সুযোগ হয়েছিল প্রথম একক গানের অ্যালবামের রেকর্ডিংয়ের। ওই অ্যালবামের মধ্য দিয়ে বাংলা গানের জগতে গায়ক হিসেবে অভিষেক ঘটে। প্রথম গান রেকর্ডিংয়ের ঠিক ২৮ বছর পর আমার যাত্রা শুরু হয়েছে হিন্দি গানে, ধন্যবাদ বলিউড আমাকে সম্মানের সঙ্গে স্বাগত জানানোর জন্য। সবকিছুর জন্য মহান সৃষ্টিকর্তার কাছে আমি কৃতজ্ঞ।’

বলিউডে কোন ছবির গানে তাপস কণ্ঠ দিয়েছেন, তা এখনই প্রকাশ করায় নিষেধাজ্ঞা আছে মিট-ব্রস জুটির। তাই শতচেষ্টা করেও ছবির নাম এবং গানটি সম্পর্কে কিছুই শোনা যায়নি তাপসের কাছ থেকে। তবে কথা দিয়েছেন, নিষেধাজ্ঞার বেড়াজাল উঠে গেলে বিষয়টি বড় পরিসরে সবার সামনে তুলে ধরবেন। এটুকু বললেন, ‘এটা শুধু আমার নয়, পুরো বাংলাদেশের সংগীতাঙ্গনের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। বাংলাদেশের সংগীতকে বিশ্বদরবারে আরও বড় পরিসরে তুলে ধরতে আমি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠানের মধ্য দিয়ে সেই চেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

তাপসের বলিউডে গান করার খবরে আনন্দিত বাংলাদেশের সংগীতাঙ্গনের অনেকে। তাঁরা তাপসের ফেসবুকে পোস্টের নিচে মন্তব্যের ঘরে অভিনন্দন ও শুভকামনা জানান। গানের জগতের মানুষদের মধ্যে যাঁরা তাপসের এই বলিউড যাত্রা নিয়ে শুভকামনা জানিয়েছেন, এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মাকসুদ, শাফিন আহমেদ, ইমন সাহা, প্রিন্স মাহমুদ, ফুয়াদ আল মুক্তাদির, অর্থহীনের সুমন, মেজবাহ আহমেদ, কনা, এলিটা, কোনাল, সাব্বির, আসিফ ইকবাল, লাবিক কামাল গৌরব, বেলাল খান, ঐশী, প্রীতম আহমেদ, আলিফ আলাউদ্দীন, মিলন মাহমুদ, আবিদ রনি, রন্টি দাশ, লুৎফর হাসান, পিন্টু ঘোষ, শামীম ও পাকিস্তানের ব্যান্ডশিল্পী মিকাল হাসান প্রমুখ।

গায়ক তাপস ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনি’ ছবিতে সুর করে ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। আর কিছুদিন আগে বাংলাদেশি এই গায়ক ও সংগীত পরিচালক পেয়েছেন দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮। ভারতের মুম্বাইভিত্তিক বেসরকারি সংস্থা ‘দাদাসাহেব ফালকে ফাউন্ডেশন’ এই পুরস্কার দিয়েছে। তাপসের হাতে পুরস্কারটি তুলে দেন বলিউডের ‘বাহুবলী’ ছবির তারকা রানা দাগ্গুবতি। এ বছরের এপ্রিলে ভারতের মুম্বাইয়ে অনুষ্ঠিত হয় দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮-এর অনুষ্ঠান। পুরস্কার আয়োজকেরা বাংলাদেশের এই শিল্পীকে একটি স্মারক ও সনদ প্রদান করেন। আয়োজকেরা সনদে কন্যাশিশুর ক্ষমতায়নে দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ও স্মাইল ফাউন্ডেশনের কাজে অবদান রাখার জন্য তাপসকে ধন্যবাদ জানান।