এক নির্ঝরের গান থেকে এবার 'কানসূতা ০০১'

‘কানসূতা ০০১’ অ্যালবামে কণ্ঠ দিয়েছেন আরমীন, অর্ক ও জয়িতা
‘কানসূতা ০০১’ অ্যালবামে কণ্ঠ দিয়েছেন আরমীন, অর্ক ও জয়িতা

কানসূতা কী? ‘কানে আর গানে জোড়া দেওয়ার প্রক্রিয়ায়, শিল্পীর সঙ্গে শিল্পীর আর শিল্পীর সঙ্গে শ্রোতার নতুন আমেজের বন্ধুত্বের চেষ্টা। যে যার মতো কানে গুঁজে রাখা হেডফোনটা খুলে রেখে, আসর বসিয়ে গান শোনার মতো করে, কিছুক্ষণের জন্য শিল্পী ও শ্রোতা মুখোমুখি বসবেন। গান চালিয়ে দেওয়া হবে, শুনবেন।’ এভাবেই বললেন এনামুল করিম নির্ঝর, তিনি স্থপতি, চলচ্চিত্র নির্মাতা, গীতিকার ও সুরকার।

গত ৬ এপ্রিল রাজধানীর ছায়ানট ভবন মিলনায়তনে ‘কানসূতা’র প্রথম পর্বের রেকর্ড করা গানের খসড়া সংস্করণ মুখোমুখি শুনেছেন শ্রোতা আর শিল্পী, দিয়েছেন অনুপ্রেরণা ও উৎসাহ। সেই অসাধারণ অভিজ্ঞতার পর এবার ঈদে চূড়ান্তভাবে প্রকাশ পাচ্ছে ‘কানসূতা ০০১’।

‘কানসূতা ০০১’ অ্যালবামের প্রচ্ছদ
‘কানসূতা ০০১’ অ্যালবামের প্রচ্ছদ

এনামুল করিম নির্ঝরের লেখা ও সুর করা গানের সংগীতায়োজন করেছেন অর্ক সুমন। গানগুলোয় কণ্ঠ দিয়েছেন আরমীন, অর্ক ও জয়িতা। তরুণ এই তিনজন শিল্পীর গাওয়া ১৫টি গানের এই সংকলন শোনা যাবে বাংলাদেশের জিপি মিউজিক, বাংলালিংক ভাইব, রবি স্প্ল্যাস আর ভারতের টাইমস মিউজিক এবং গানশালার ইউটিউব চ্যানেলে।

এনামুল করিম নির্ঝর আরও জানান, সংগীত ও অন্য সৃজনশীলদের যুক্ত করতে ‘এক নির্ঝরের গান’ একটা প্রক্রিয়া হিসেবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। গানশালার প্রযোজনায়, শিল্পী ও শ্রোতার সেতুবন্ধন গড়তে ঢাকা ও কলকাতার তরুণ শিল্পীদের নিয়ে অনেক গান তৈরি হচ্ছে। এক নির্ঝরের গানের এবারের আয়োজনের লক্ষ্য, কানে গানে বোঝাপড়া।’

‘কানসূতা’র প্রথম পর্বের মিডিয়া পার্টনার এবিসি রেডিও এবং গান বাংলা টেলিভিশন এবং অ্যাক্টিভিটি পার্টনার শাহ সিমেন্ট।