নতুন গানে সেই আকবর

আকবরের গাওয়া ‘তোমার হাত পাখার বাতাসে’ গানে মডেল হয়েছিলেন চিত্রনায়িকা পূর্ণিমা
আকবরের গাওয়া ‘তোমার হাত পাখার বাতাসে’ গানে মডেল হয়েছিলেন চিত্রনায়িকা পূর্ণিমা

প্রখ্যাত সংগীতশিল্পী কিশোর কুমারের গাওয়া ‘একদিন পাখি উড়ে যাবে যে আকাশে’ গানটি ১৫ বছর আগে গেয়ে রাতারাতি পরিচিতি পেয়ে যান আকবর। পেশায় রিকশাচালক এই আকবরকে টেলিভিশনের পর্দায় তুলে আনেন জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নির্মাতা হানিফ সংকেত। প্রথম গানটি দিয়ে রীতিমতো সবাইকে চমকে দিলেও পরে সেভাবে আর নিয়মিত পাওয়া যায়নি আকবরকে। এরপরও দেশের মানুষের মন থেকে একেবারে মুছে যাননি পেশায় রিকশাচালক সেই আকবর।

দীর্ঘদিন পর নতুন গানের ভিডিও নিয়ে ফিরলেন ‘ইত্যাদি’ খ্যাত সেই আকবর। ‘কানামাছি’ শিরোনামে গানটির কথা ও সুর করেছেন মাহফুজ ইমাম। সংগীত পরিচালনা করেন নাজমুল হক। ‘কানামাছি’ শিরোনামের এই গানের ভিডিওতে আকবরের পাশাপাশি অভিনয় করেছেন মোহনা, তীব্র ও নিশা। ভিডিও পরিচালনায় ছিলেন এসডি প্রিন্স।

আকবর বলেন, ‘আমি কিছুই ছিলাম না। ম্যাগাজিন অনুষ্ঠান “ইত্যাদি” আমাকে খুঁজে বের করেছে। এরপর শ্রোতাদের সঙ্গে পরিচিতি ঘটেছে। শ্রোতাদের ভালোবাসায় আমি রিকশাচালক আকবর থেকে গায়ক আকবর হয়েছি। শ্রোতারা আমাকে এখনো ভালোবাসেন। নতুন গান প্রকাশের পর বিষয়টি আবার নতুন করে উপলব্ধি হলো। আমিও চেষ্টা করেছি আমার সেরাটুকু দেওয়ার।’

আকবর
আকবর

ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে কিশোর কুমারের গাওয়া গান নতুন করে গেয়ে আলোচনায় এলেও নিজের মৌলিক গান ‘তোমার হাত পাখার বাতাসে’ দিয়ে নতুন করে দর্শক হৃদয় ছুঁয়ে যান আকবর। রফিক-উজ-জামানের লেখা এবং রাজেশের সুর করা সেই গানে সবচেয়ে বড় চমক ছিল সেই সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা পূর্ণিমার মডেল হওয়ার ব্যাপারটি। তবে এই গানের পর আকবরকে খুব একটা নিয়মিত পাওয়া যায়নি। নতুন গান ‘কানামাছি’ নিয়ে দর্শকদের মাঝে ফিরে আসা আকবর আবার কতটা মন জয় করে নিতে পারেন, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

আকবর বলেন, ‘আমাকে আবার নতুন করে খুঁজে বের করে গানটি গাওয়ানো হয়েছে। আই মিডিয়া নামের একটি প্রতিষ্ঠান এ কাজটি করেছে। প্রতিষ্ঠানটির আন্তরিকতায় আমাকে মুগ্ধ করেছে। নতুন গানটি শ্রোতারা পছন্দ করলে আবারও নতুন গান করার উৎসাহ ও অনুপ্রেরণা পাব। তবে আমার বিশ্বাস, গানটি শ্রোতাদের ভালো লাগবে।’

আকবর চলচ্চিত্রের গানেও কণ্ঠ দেন। প্রথম গাওয়া চলচ্চিত্রের গান শাহাদাৎ হোসেনের ‘কঠিন পুরুষ’। আকবরের গাওয়া ‘তোমার হাত পাখার বাতাসে’ গানটি গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর তাঁর পরিচালিত ‘বাবার জন্য যুদ্ধ’ ছবিতে ব্যবহার করেন।