ইশতিয়াক রূপুর কথায় পাঁচ শিল্পীর গান

সামিনা চৌধুরী, কনা, সালমা, কাজী শুভ ও ঐশী
সামিনা চৌধুরী, কনা, সালমা, কাজী শুভ ও ঐশী

১১ বছর ধরে যুক্তরাষ্ট্রে আছেন সুনামগঞ্জের ইশতিয়াক রূপু। সেখানে গান লেখার চর্চা অব্যাহত রেখেছেন। ইশতিয়াক রূপুর কথায় এবারের ঈদে বেশ কয়েকটি গান প্রকাশিত হতে যাচ্ছে। তাঁর লেখা গানে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী, দিলশাদ নাহার কনা, সালমা, কাজী শুভ ও ঐশী। এরই মধ্যে সালমার গানের ভিডিও ‘জলের ঘাটে’ প্রকাশিত হয়েছে।

সালমার গানের ভিডিও কয়েক দিনে এক লাখ বারের বেশি দেখা হয়ে গেছে। ইশতিয়াক রূপুর লেখা অন্য শিল্পীদের গাওয়া গানগুলো ঈদের আগে প্রকাশিত হয়ে যাবে বলে জানান প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক ও জি-সিরিজের কর্মকর্তারা।

ইশতিয়াক রূপুর লেখা গানের মধ্যে সামিনা চৌধুরী ‘ফিরতি পথের গল্প’, কনা ‘তুই ছাড়া বাঁচা হলো দায়’, কাজী শুভ ‘মাশাআল্লাহ মাশাআল্লাহ’ এবং ঐশী গেয়েছেন ‘বাম কলবে’ গানগুলো।

সামিনা চৌধুরী বলেন, ‘সাধারণত গানের কথা ও সুর পছন্দ না হলে গান গাওয়া হয় না। এই গানটির ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি। আমার বিশ্বাস, শ্রোতারাও গানটি খুব পছন্দ করবেন।’

সালমা বলেন, ‘খুব চমৎকার কথার গানটি গেয়ে ভালো লেগেছে। মনের মতো একটি গান। গানটির ভিডিওর প্রকাশের পর থেকে দেশে ও দেশের বাইরের অনেকে প্রশংসা করেছে। সময় যতই গড়াবে, গানটি শ্রোতাদের মনে তত বেশি জায়গা করে নেবে।’

লোকগান গেয়ে দিয়ে দেশে ও দেশের বাইরের শ্রোতাদের কাছে আলাদা একটা জায়গা করে নিয়েছেন কাজী শুভ। ইশতিয়াক রূপুর সুরে তিনি গেয়েছেন ‘মাশাআল্লাহ মাশাআল্লাহ’ গানটি। এই গানটি গাইতে পেরে শুভও খুশি। বললেন, ‘আমার ভালো লাগায় গানটি গেয়েছি, আমার বিশ্বাস, শ্রোতারাও গানটি পছন্দ করবেন।’

তিন বছর আগে সুনামগঞ্জের ইশতিয়াক রূপুর লেখা গান নিয়ে ‘মায়ার স্বপন’ নামে একটি অ্যালবাম প্রকাশিত হয়েছিল। ওই অ্যালবামে গান গেয়েছিলেন সুবীর নন্দী, বারী সিদ্দিকী, সেলিম চৌধুরী, এস আই টুটুল, ঐশী ও তুলিকা ঘোষ চৌধুরী।

একই গীতিকারের লেখা দ্বিতীয় অ্যালবাম ‘অচেনা প্রেম’-এ গান গেয়েছেন সামিনা চৌধুরী, সেলিম চৌধুরী, কাজী শুভ, আশিক, কনা, ঐশী ও সান্ত্বনা চৌধুরী। ‘অচেনা প্রেম’ অ্যালবামের সব কটি গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন আবিদ রনি।