নিহত সেনাদের পরিবার ও কৃষকদের পাশে অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চন

বলিউডের বরেণ্য তারকা অমিতাভ বচ্চন তাঁর সামাজিক অবদানের জন্য বরাবরই প্রশংসিত। সম্প্রতি তিনি ভারতের সেনাবাহিনীর নিহত কর্মীদের পরিবার ও ঋণগ্রস্ত কৃষকদের সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ভারতের সেনাবাহিনীর আত্মত্যাগ ও দেশপ্রেমকে শ্রদ্ধা করেন অমিতাভ বচ্চন। তাই সেনাবাহিনীর নিহত সদস্যদের পরিবারের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কয়েকজন নিহত সেনার স্ত্রীর হাতে তিনি এক কোটি রুপি তুলে দেবেন। আর ভারতের বিভিন্ন এলাকার ঋণগ্রস্ত কৃষকদের দেবেন আরও এক কোটি রুপি। অমিতাভ বচ্চন বিশ্বাস করেন, রাষ্ট্রের প্রতি সৈনিক ও কৃষকদের অবদান সবচেয়ে বেশি। তাই তাঁদের মর্যাদাও বেশি হওয়া উচিত। এর আগে এই অভিনেতা পোলিও, যক্ষ্মার মতো ব্যাধি আর ভারতের পরিচ্ছন্নতা কর্মসূচিতেও অবদান রেখেছেন। খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সাহায্য করার রেকর্ড আছে তাঁর।

অমিতাভ বচ্চনের কাছের একটি সূত্র জানায়, অমিতাভ শুধু দুই কোটি রুপি দান করার ঘোষণা দিয়েই ক্ষান্ত হননি, কয়েকজন দক্ষ লোক নিয়ে একটি টিম তৈরি করার কথা ভেবেছেন। এই দলের কাজ হবে সত্যিকারের সুবিধাবঞ্চিত মানুষদের খুঁজে বের করে তাঁদের তালিকা তৈরি করা। এতে করে তিনি সঠিক জায়গা ও সঠিক মানুষদের সাহায্য করতে পারবেন। কিন্তু নিজে থেকে এসব কথা প্রচার করতে নাকি লজ্জা পান অমিতাভ। শুভাকাঙ্ক্ষীরা মনে করছেন, তাঁর এসব সমাজ কল্যাণের কথা প্রচার হলে ভক্ত ও অন্য তারকারা অনুপ্রাণিত হবেন।

গত ৪ মে মুক্তি পেয়েছে অমিতাভের ছবি ‘১০২ নট আউট’। উমেশ শুক্লা পরিচালিত এই ছবিতে অমিতাভের ছেলের চরিত্রে অভিনয় করেছেন ঋষি কাপুর। এদিকে অমিতাভ বচ্চনের ‘থাগস অব হিন্দোস্তান’ মুক্তি পাবে আগামী ৭ নভেম্বর। এই ছবিতে তাঁর সঙ্গে আরও অভিনয় করেছেন আমির খান, ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখ। এ ছাড়া অমিতাভ এখন অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র’ ছবির কাজ শুরু করেছেন। এই ছবিতে আরও থাকছেন রণবীর কাপুর, আলিয়া ভাট ও মৌনি রায়।