কারও সঙ্গেই প্রেমের গুঞ্জন শুনতে চাই না: মিনার

মিনার
মিনার
>

গান দিয়ে তরুণ শ্রোতাদের মনে ঘাঁটি গেড়েছেন মিনার। এই ঈদেও তাঁর বেরিয়েছে নতুন একটি গান, নাম ‘বাবা-মার জন্য’। তা ছাড়া প্রথমবারের মতো তিনি গাইলেন ভারতের কলকাতার একটি ছবিতে। গান, বর্তমান সময়ে গানের ট্রেন্ড ও অন্যান্য ব্যস্ততা নিয়ে মিনার কথা বললেন প্রথম আলোর সঙ্গে।

ভারতের কলকাতার সিনেমায় গান করলেন। অভিজ্ঞতা কেমন?
ফিদা নামের একটি ছবির জন্য গান গেয়েছি। ওখানকার সংগীত পরিচালক অরিন্দম চ্যাটার্জি একদিন ফোন করে বললেন, তিনি আমার গান খুব পছন্দ করেন। ‘আহা রে’, ‘ঝুম’ গানগুলো তাঁর প্রিয়। আমার সঙ্গে অনেক দিন ধরেই কাজ করতে চাইছিলেন। তো একদিন ফোন করে বলেন, ‘একটা গান পাঠাচ্ছি। শুনে দেখো।’ শোনার পর গানটি ভালো লেগে যায়। এরপর আমি ঢাকা থেকেই কণ্ঠ ধারণ করে তাঁর কাছে পাঠিয়েছি। একেবারেই হুটহাট গানটা করা।

সামনে আর কোনো প্রকল্প আছে?
এটা তো মাত্র শুরু হলো। এখন শুধু দক্ষিণ এশিয়ার মধ্যে আমার গান নিয়ে আলোচনা হচ্ছে। পাকিস্তানের কিছু ইউটিউবার আমার গান নিয়ে গবেষণা-বিশ্লেষণ করছেন। ‘ঝুম’ গানটা নিয়ে একটা ভিডিও আপলোড করেছে দেখলাম।

ঈদের ব্যস্ততা কেমন?
ঈদে গানচিল থেকে ‘বাবা-মার জন্য’ গানটি আসছে। মিউজিক ভিডিও বানিয়েছেন ইমরাউল রাফাত। কথা লিখেছেন আসিফ ইকবাল ভাই। এ ছাড়া বেসিক আলীর ওয়েব সিরিজের থিম সং করেছি। ওটাও আলাদাভাবে মিউজিক ভিডিও হিসেবে বের করা হবে।

‘বাবা-মার জন্য’ গান নিয়ে বলুন...
এটার লিরিকটা আমার অন্য রকম লেগেছে। আসিফ ইকবাল ভাই যখন আমাকে কথাটা শোনান, তখনই এই অনুভূতি হয়। আমার মনে হয়েছে, এই গানটা ইকবাল ভাই নিজেকে ভেঙে অন্যভাবে লিখেছেন। কথার মধ্য একধরনের আধ্যাত্মিকতা আছে। আমি উপলব্ধি করি, দিন শেষে আপনি যখন শূন্য, তখন আপনার পাশে বাবা ও মা-ই থাকেন। এই জিনিসটা মাথায় রেখে গানটা বানানো।

ঈদের পরে কী নিয়ে ব্যস্ত থাকবেন?
ঈদের পরে কিছু কাজ আছে। এখনো আসলে নাম বলতে পারছি না। আমার আরেকটা গান আসছে, নাম ‘ঘুড়ি’। এটা মাল্টি সোর্সিং লিমিটেডের ব্যানারে বের হবে। ঈদের আগে অডিও আসবে। পরে আসবে ভিডিও।

সর্বশেষ অ্যালবাম করেছেন কবে?
২০১৫ সালে সর্বশেষ সিডি অ্যালবাম করেছি। ডিজিটালি অ্যালবাম করেছি ২০১৬ সালে। আর সিডির দোকান তো এখন খুব একটা নেই। অ্যালবামও হয় কম। তবে অ্যালবাম একেবারে হারিয়ে যাবে না। অ্যালবাম একটা আর্কাইভের মতো। আপনি যদি কোনো শিল্পীর গান পছন্দ করেন, তাঁর গানগুলো একসঙ্গে আর্কাইভ করে রাখতে কিন্তু পছন্দ করবেন।

এখন গানের থেকে মিউজিক ভিডিওর ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়? আপনার অভিমত কী?
আমি আমার গানের কথা বলতে পারি। আমার অনেক গানের লিরিক ভিডিওর কিন্তু প্রচুর ভিউ হয়েছে। মিউজিক ভিডিও সাপোর্টেড। তবে গানটা আসল। গ্লোবাল মিউজিক সিনিওরিও তাই-ই বলে। কিন্তু ইউটিউবে গানটা যাওয়া দরকার। ওটা একটা বড় প্ল্যাটফর্ম। ওখান থেকে শ্রোতা পাওয়া যায়। অ্যাপসগুলোও এখন একটা ট্রেন্ড। ওগুলোও একটা ব্যাপার।

কার্টুনিস্ট, না সংগীতশিল্পী?
দুটোই।

কার সঙ্গে নিজের প্রেমের গুঞ্জন শুনতে চান?
কারও সঙ্গেই চাই না।

মজার ক্যারিকেচার আঁকতে বললে কোন শিল্পীর আঁকবেন?
মজার আঁকতে...ইন্ডাস্ট্রিতে অনেক মিউজিশিয়ান...স্পেসিফিক কারওটা বলতে পারছি না।