বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা কে?

সালমান খান
সালমান খান

মুক্তি পাওয়ার পর মাত্র তিন দিনেই ১০৬ দশমিক ৪৭ কোটি রুপি আয় করেছে ‘রেস থ্রি’। আর তা সম্ভব হয়েছে এই ছবির নায়ক সালমান খানের জন্য। তাঁর বিপুল জনপ্রিয়তার কারণেই এমনটা হয়েছে। গত শুক্রবার ‘রেস থ্রি’ মুক্তির পর জানা গেল, সমালোচকদের মন জয় করতে পারেনি ছবিটি। সমালোচকদের মতে, ৫২ বছরের বলিউড সুপারস্টার সালমান খান নাকি অ্যাকশন দৃশ্যগুলোয় একেবারই ব্যর্থ হয়েছেন। দেখে মনে হয়েছে, সেই ধার আর তাঁর মাঝে নেই। তাঁর চেহারায় বয়সের ছাপ স্পষ্ট। এবার তাঁকে নিজের সঙ্গে মানিয়ে যায়, এমন চরিত্রে অভিনয় করা উচিত। অনেক সমালোচক এই ছবির জন্য নম্বর দিয়েছেন ৫-এর মধ্যে ১ অথবা ২। এই হলো সমালোচকদের দৃষ্টিতে ‘রেস থ্রি’। কিন্তু সমালোচকদের কথায় কান দেয়নি দর্শক। প্রথম দিনে শুধু ভারতেই ছবিটি আয় করেছে ২৯ দশমিক ১৭ কোটি রুপি, দ্বিতীয় দিন ৩৮ দশমিক ১৪ কোটি রুপি আর তৃতীয় দিন ৩৯ দশমিক ১৬ কোটি রুপি।

যেখানে ভারতে আর ভারতের বাইরে সালমান খান এতটাই জনপ্রিয়, সেখানে সার্চ ইঞ্জিন গুগল বলছে অন্য কথা। বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা কে? সার্চ ইঞ্জিন ‘গুগল’কে এই প্রশ্ন করা হলে যার নাম এসেছে, তা দেখে যে-কেউ অবাক হন। কারণ, যে ব্যক্তির নাম এসেছে, তিনি সালমান খান। ‘বলিউডের ভাইজান’ কিংবা ‘বলিউডের সুলতান’কে নিয়ে গুগলের এমন দুঃসাহস খুবই সমালোচিত হয়েছে। যেখানে সালমান খান দেশে ও বিদেশে তুমুল জনপ্রিয়, সেখানে তাকেই কিনা ‘বলিউডের সবচেয়ে খারাপ অভিনেতা’র খেতাব দেওয়া হলো! বলিউডের প্রায় সব কটি সংবাদমাধ্যমেই গুগলের সমালোচনা করে সংবাদ প্রকাশ করা হয়।

সার্চ ইঞ্জিন ‘গুগল’-এর সেই বিতর্কিত খেতাবের স্ক্রিনশট
সার্চ ইঞ্জিন ‘গুগল’-এর সেই বিতর্কিত খেতাবের স্ক্রিনশট

সার্চ ইঞ্জিন ‘গুগল’-এ ‘Worst bollywood actor’ লিখে সার্চ দিলে সেখানে এসেছে সালমান খানের নাম। এ নিয়ে যখন সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে, তখনই নিজেদের ভুল বুঝতে পারে গুগলের কর্তৃপক্ষ। পরে সেই ভুল গুগল সংশোধন করেছে।

সার্চ ইঞ্জিন ‘গুগল’-এর এমন দুঃসাহস নাকি এবারই প্রথম নয়। এর আগে রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে রানি রাসমণি, জওহরলাল নেহরু, নরেন্দ্র মোদিসহ আরও অনেককেই ‘প্রশ্নবিদ্ধ’ খেতাব দেওয়া হয়েছে। এর ফলে যখনই এ ধরনের খেতাব দেওয়া হয়, তখন গুগলের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। সম্প্রতি ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জায়গায় বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি বসিয়ে দেয় গুগল৷ বিষয়টি সামনে আসতেই গুগল দুঃখ প্রকাশ করে ছবিটি পরিবর্তন করেছে।