প্রিয় দলের প্রথম খেলা

>চলছে বিশ্বকাপ ফুটবল। তারকাদেরও আছে পছন্দের দল ও খেলোয়াড়। এরই মধ্যে সেই দল ও খেলোয়াড়দের প্রথম ম্যাচ হয়ে গেছে। কেমন ছিল তাঁদের মাঠ দাপিয়ে বেড়ানো? কেমন করেছে প্রিয় দল? জয়-পরাজয় তো এরই মধ্যে জানা হয়ে গেছে। এবার প্রিয় দলের খেলা নিয়ে বিশ্লেষণ করেছেন তিন তারকা।
জান্নাতুল পিয়া
জান্নাতুল পিয়া

রোনালদোকে ওয়ানম্যান আর্মি মনে হয়
জান্নাতুল পিয়া, মডেল ও অভিনেত্রী

আমার প্রিয় দল পর্তুগাল। এই দলের খেলা আমি মিস করি না। বিশেষ করে ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা। আমি ক্লাবের খেলাগুলোও নিয়মিত দেখি। পর্তুগালের প্রথম ম্যাচ নিয়ে কিছুই বলব না। শুধু এটুকু বলব, ওই ম্যাচটা দেখে মন ভরে গেছে। বিশেষ করে রোনালদো যখন শেষ গোলটা করলেন, ওহ্, অসাধারণ! সবাই সামনে দাঁড়ানো অথচ কত সুন্দরভাবে বলটা মাথার ওপর দিয়ে গোলপোস্টে ঢুকে গেল। কী দারুণ! রোনালদোকে আমার ওয়ানম্যান আর্মি মনে হয়। তিনিই তো পুরো দলটাকে টেনে নিয়ে যাচ্ছেন। তবে এখন পর্যন্ত আমার আমার কাছে সেরা দল মনে হয়েছে স্পেনকে। তারা দুর্দান্ত খেলছে। বেশ গোছানো মনে হয়েছে আমার কাছে। আর এবারের টুর্নামেন্টে ইতালি নেই, এটা একটা বড় আক্ষেপ। কারণ, আমি ওই দেশের খেলোয়াড়দের ক্লাবের খেলাগুলো নিয়মিত দেখি। কিন্তু এখানে ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে মাতামাতি করাটা ভালো লাগে না।

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী

খুব ডিফেন্সিভ খেলছে সবাই
চঞ্চল চৌধুরী, অভিনেতা

আমি সব দলের খেলাই দেখেছি। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, রাশিয়া—সবই দেখা হয়েছে। তবে আমি আর্জেন্টিনা সমর্থন করলেও আমার কাছে ভালো লেগেছে পর্তুগাল বনাম স্পেনের খেলা। আর খেলোয়াড়ের কথা বলতে হলে বলব ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা আমার কাছে দুর্দান্ত লেগেছে। আমরা হয়তো সমর্থক হিসেবে পছন্দের দলগুলোকে বেছে নিই। কিন্তু এবার যারা অপেক্ষাকৃত কম জনপ্রিয়, তারা শক্তি ও সামর্থ্যের দিক থেকে এগিয়ে আছে। সবাই ভালো খেলছে। তাই ছোট দল বা বড় দলের পার্থক্য করা কঠিন। ব্রাজিল ও আর্জেন্টিনার দুটি খেলা ড্র হয়েছে। সামনে হয়তো এমন হাড্ডাহাড্ডি লড়াই আরও দেখব। এই লড়াইয়ের কারণেই নেইমার কিংবা মেসি যে নিজেদের মেলে ধরে খেলবেন, সেই সুযোগ পাচ্ছেন না। তাঁদের খেলার বৈশিষ্ট্য প্রকাশ করতে পারছেন না। ছোট দলগুলো প্রস্তুতি নিয়ে এসেছে, মেসি-নেইমারকে ঠেকাও। মূল কথা, খুব ডিফেন্সিভ খেলছে সবাই। এ কারণে খেলায় ড্র হচ্ছে। আর্জেন্টিনাকে দলগতভাবে ভালো করতে হবে। দুর্ভাগ্য, মেসির মানের খেলোয়াড় ওই দলে আর নেই। তবু একটাই চাওয়া, ভালো খেলুক সবাই এবং প্রিয় দল বিজয়ী হোক।

সাইমন সাদিক
সাইমন সাদিক

পাঁচ-ছয় শ মানুষ একসঙ্গে খেলা দেখেছি
সাইমন সাদিক, অভিনেতা

আমি বিশ্বকাপ শুরু হওয়ার আগে আগে কিশোরগঞ্জে গ্রামের বাড়িতে এসেছি। খেলা দেখার জন্য এলাকার মোড়ে বড় পর্দা টাঙিয়েছি। সেখানে বসে গ্রামের সবাইকে নিয়ে আমার প্রিয় দল ব্রাজিলের খেলা দেখেছি। বরাবরের মতো আমিও ব্রাজিলের বিজয় চেয়েছিলাম। কিন্তু ড্রতেই সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে আমার মনে হয়, নেইমারের আরও ভালো খেলা উচিত ছিল। এই খেলা তাঁর কাছে আমরা প্রত্যাশা করি না। আমার মনে হয়, প্রথম ম্যাচ তো, এ কারণে একটু সমস্যা হয়েছে। তবে পরবর্তী ম্যাচগুলোতে সেটা নিশ্চয় কাটিয়ে উঠবেন। তবে সব কটি খেলা দেখে ভালো লেগেছে। কারণ, গ্রামের মোড়ে বড় পর্দায় প্রায় পাঁচ-ছয় শ মানুষ একসঙ্গে খেলা দেখার আনন্দ অন্য রকম। তবে আর কয়েক দিন আছি গ্রামে। পুরো টুর্নামেন্ট গ্রামে থাকতে পারলে ভালো লাগত। কিন্তু কাজে তো ফিরতে হবে। যেখানেই থাকি, প্রিয় দলের জন্য সমর্থন আছে। আশা করছি এবার কাপ ব্রাজিলই নেবে।