নাটমণ্ডলে আজ ও কাল 'রঙ্গশ্রী'

‘রঙ্গশ্রী’র জন্য প্রস্তুতি
‘রঙ্গশ্রী’র জন্য প্রস্তুতি

ভরতনাট্যম! শুনতে একটু খটমট লাগে? আদতে চোখজুড়ানো নৃত্যশৈলী। শাস্ত্রীয় নৃত্যের সবচেয়ে বর্ণিল আর রসে ভরা আঙ্গিক। নৃত্যশিক্ষা ও চর্চা কেমন এগোচ্ছে, সেটা ঝালিয়ে নিতে দুই দিনের ভরতনাট্যম উৎসব ‘রঙ্গশ্রী’র আয়োজন করেছে নৃত্য সংস্থা কল্পতরু। আজ রোববার সন্ধ্যা সাড়ে ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে রয়েছে এর প্রথম দিনের পরিবেশনা।

এ উৎসবে নৃত্য পরিবেশন করবেন ভরতনাট্যমের শিক্ষক-শিক্ষার্থীরা। প্রথম দিন থাকবে শিল্পী অমিত চৌধুরীর একক পরিবেশনা। সঙ্গে ছোট্ট একটি অংশে দেখা যাবে অর্থী আহমেদকে। পরদিন কল্পতরুর শিক্ষার্থী শিল্পীরা করবেন যৌথ পরিবেশনা। কী দেখা যাবে এ দুই দিন? ভরতনাট্যমের এসব পরিবেশনাকে বলা হয় আলারিপু, নারাসিমহা কৌতুভাম, দেভারনামা, শিববাদন ও তিল্লানা। নেপথ্যে বাদ্য, অভিজাত সাজে শিল্পী উপস্থাপন করবেন পুরাণের কাহিনি।

এ উৎসব প্রসঙ্গে কোরিওগ্রাফার ও শিল্পী অমিত চৌধুরী বলেন, ‘উপস্থাপন হচ্ছে চর্চার গুরুত্বপূর্ণ অংশ। মঞ্চে দর্শকের সামনে ঠিকঠাক নাচ করতে পারলে শিল্পীর চর্চা পূর্ণতা পায়। ভারতের খাজুরাহো ও বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পর পরিবেশনের তেমন সুযোগ পাচ্ছিলাম না। এ উৎসবের মধ্য দিয়ে সেটা হচ্ছে। সবচেয়ে রোমাঞ্চিত অনুভব করছি এটা ভেবে যে উপমহাদেশের স্বনামধন্য নৃত্য সমালোচক সুনীল কুঠারি ও লীলা ভেঙ্কাটারমন আমাদের এ পরিবেশনা দেখবেন।’

উৎসবের দ্বিতীয় দিনে একই সময়ে একই মঞ্চে থাকবে কল্পতরুর ‘ঐকতান’। পরিবেশন করবেন একঝাঁক তরুণ নৃত্যশিল্পী।