সালমানের দম ফুরিয়ে যাচ্ছে!

সালমান খান
সালমান খান

সালমান খান মানেই অদৃশ্য জাদুকাঠি। তাঁর জাদুতে নয় থেকে নব্বই ঘায়েল। তিনি যা-ই করেন, তা-ই সুপারহিট। কিন্তু ধীরে ধীরে বলিউডের ভাইজানের জাদুর রেশ যেন ফিকে হতে চলেছে। তাঁর থেকে দর্শক ক্রমে মুখ ফিরিয়ে নিচ্ছেন। আর তার প্রমাণ পাওয়া গেল ভারতীয় সোনি চ্যানেলের ‘দশ কা দম’ শোর মাধ্যমে। এমনকি সালমানের সদ্য মুক্তিপ্রাপ্ত ‘রেস থ্রি’ ছবিটিও রেসের ময়দান থেকে ছিটকে যাচ্ছে। অনেকের মতে, সালমানকে এবার নিজের বয়স অনুযায়ী সিনেমা নির্বাচন করা উচিত। আর বুড়ো হাড়ে ভেলকি না দেখানোই ভালো। তাহলে কি বলিউডের ‘দাবাং খান’-এর দম ক্রমে ফুরিয়ে যাচ্ছে?

নয় বছর আগে সোনির ‘দশ কা দম’ শোর মাধ্যমে টেলিভিশন দুনিয়ায় পা রেখেছিলেন সালমান খান। আবার তাঁর হাত ধরেই সাড়া জাগিয়ে ‘দশ কা দম’ পর্দায় ফিরে আসে। এর মাঝে আর কারও কথা ভাবেনি সোনি কর্তৃপক্ষ। কারণ, সালমানের ওপর সোনির অগাধ আস্থা। তারা বলিউডের সুলতানের দমের ভরসাতেই ‘দশ কা দম’ আবার শুরু করেছে।

সোনি ভেবেছিল, সালমানের অগণিত ভক্তের কারণে চ্যানেলটি ভালো ব্যবসা করবে। কিন্তু সে আশা পূরণ করতে পারেননি ভাইজান। এই শোতে ভালো পারফরমেন্স দেখাতে পারেননি তিনি। আর টিআরপি রেটিং থেকে শোটি ছিটকে গেছে। আগে ‘দশ কা দম’ সোমবার ও মঙ্গলবার রাত সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত হতো। কিন্তু শোটির টিআরপি নেমে যাওয়ায় এখন সময় কমিয়ে এক ঘণ্টা করা হয়েছে। এখন ‘দশ কা দম’ সাড়ে আটটা থেকে সাড়ে নয়টা পর্যন্ত প্রচারিত হয়।

‘দশ কা দম’ শোর মতো সালমানের ‘রেস থ্রি’ও ধীরে ধীরে বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে। ঈদের সময় রিলিজ হওয়া ছবিটি শুরুতে দারুণ ব্যবসা করে। ‘রেস থ্রি’ প্রথম তিন দিনে রেকর্ড তৈরি করে। কিন্তু চতুর্থ দিন থেকে ছবিটি আসল রং দেখাতে শুরু করেছে। এখন ‘রেস থ্রি’র বাজার মন্দের দিকে। তবে সালমানের এই ছবি চলতি বছর প্রথম দিন সবচেয়ে আয় করা ছবি বলে ধরা হচ্ছে। প্রথম দিনের আয়ের হিসাবে ‘পদ্মাবত’ আর ‘বাগি টু’কে পেছনে ফেলে দিয়েছে ‘রেস থ্রি’। প্রথম দিনেই ছবিটি প্রায় ২৯ কোটি রুপি ব্যবসা করে।

চলচ্চিত্র জ্যোতিষদের মতে, রেমো ডি’সুজা পরিচালিত ছবিটির সর্বমোট আয় ১৭০ কোটি রুপি পর্যন্ত হতে পারে। এদিকে ‘রেস থ্রি’ ছবিটির বাজেট ১৫০ কোটি রুপি বলা হয়েছে। ছবিটি হিট হওয়ার জন্য কমপক্ষে ২০০ কোটি রুপি আয় করতে হবে।

ভাইজানের এই ছবিতে অ্যাকশন দুর্ধর্ষ থাকলেও অভিনেতাদের অভিনয় ভীষণ সমালোচিত হয়েছে। এ ছাড়া ছবির সংলাপও অত্যন্ত দুর্বল। চিত্র সমালোচকেরা ছবিটির কড়া সমালোচনা করেছেন। এমনকি ভাইজানের ভক্তরা তাঁর দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। মনে হচ্ছে, সালমানের দম এবার ফুরিয়ে যাচ্ছে।