মেসির পেনাল্টি ঠেকিয়েছিলেন এক চলচ্চিত্রকার?

ক্যামেরা হাতে আইসল্যান্ডের গোলরক্ষক হানেস থর হলডরসন
ক্যামেরা হাতে আইসল্যান্ডের গোলরক্ষক হানেস থর হলডরসন

তিনি কি ভেবেছিলেন নিজের পোষা স্বপ্নটা ব্যাগে গুঁজে রাখবেন? আর গ্লাভস হাতে ঠেকিয়ে দেবেন গ্রহের সেরা ফুটবলারের পেনাল্টি কিক? বিশ্বকাপের শুরুতে আইসল্যান্ডের গোলরক্ষক হানেস থর হলডরসনের জীবনে ঘটল এমন ঘটনাই। সেদিন শুধু আইসল্যান্ডে টিভির সামনের দর্শকের কাছেই নন, গোটা আইসল্যান্ডের কাছেই তিনি হয়ে গেলেন মস্ত বীর। অথচ হলডরসনের স্বপ্ন-একদিন স্পিলবার্গ, ক্যামেরুনদের মতোই বানাবেন সেরা সব চলচ্চিত্র।

ফুটবলে আসার আগে হলডরসনের জীবন ছিল লাইট-ক্যামেরা-অ্যাকশনের সঙ্গেই। ফুটবল মাঠের ৯০ মিনিটে বলের প্রতি যেমন বাজপাখির চোখে তাকিয়ে থাকেন, তেমনি ক্যামেরার মনিটরেও চোখ রাখতে ভালোবাসেন তিনি। নিজের মুখেই বললেন সে কথা। ‘চলচ্চিত্রের জন্য সব সময়ই প্যাশন ছিল আমার। হাইস্কুল পেরিয়ে তাই চলচ্চিত্রের সঙ্গে জড়িয়ে যাই।’

স্কুলজীবনের ইতি টেনে নিজেই খুলে বসেন প্রযোজনা প্রতিষ্ঠান। প্রথমে ছোটখাটো বিজ্ঞাপন ও মিউজিক ভিডিও। তারপর প্রামাণ্যচিত্রসহ নানা ধরনের অনুষ্ঠান নির্মাণ করেন তিনি। এরপর থেকেই নিয়মিত হয়ে যান এই কাজে। সুযোগ খুঁজতে থাকেন বড় টিভি সিরিজ কিংবা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের। সেই স্বপ্নটা আজও লালন করছেন মনের মাঝে।

২০১২ সালে পেশাদারি ফুটবলের সঙ্গে সম্পূর্ণ জড়িয়ে যান হলডরসন। এতে মিডিয়ার কাজে বাধা পড়লেও একেবারে ভুলে যাননি। খেলার ফাঁকে ফাঁকে কাজ করে চলেন বিজ্ঞাপন, প্রামাণ্যচিত্র, মিউজিক ভিডিও নিয়ে। এই তো, রাশিয়ায় আসার পথেও বিমানে বসে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের লোকদের দিয়ে দিলেন কোনো একটি কাজের শেষ নির্দেশনা। বিশ্বকাপের ঠিক আগে আগে তৈরি করেন কোকা-কোলার একটি বিজ্ঞাপন। ‘তবে ফুটবল ও চলচ্চিত্র-দুই জীবনকে একসঙ্গে চালানোটা বেশ কঠিন’, বললেন আইসল্যান্ড গোলরক্ষক।

আইসল্যান্ড দলের শুধু গোলকিপারই নন, স্বয়ং কোচও খেলার ফাঁকে ফাঁকে করেন অন্য কাজ। দাঁতের ডাক্তারি করে অবসর কাটে কোচ হেইমির হলগ্রিমসনের। এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ, এখনো সম্পূর্ণ পেশাদারি ফুটবল গড়ে ওঠেনি আইসল্যান্ডে।

বিশ্বকাপের আসর থেকে প্রথম পর্বেই হয়তো বিদায় নিতে পারে আইসল্যান্ড। তাতে কী? হলডরসন নেমে পড়বেন তাঁর লাইট-ক্যামেরা নিয়ে। তাঁর বিশ্বাস, একদিন সিনেমায় ঠিকই নাম হবে এই গোলরক্ষকের। সিএনবিসি, হলডরসনের নিজস্ব ওয়েবসাইট।