আর্জেন্টিনা-ব্রাজিলে মেতেছেন দেশের তারকারাও

ওমর সানী–মৌসুমী
ওমর সানী–মৌসুমী

বাংলাদেশের ফুটবলপাগল মানুষ মূলত আর্জেন্টিনা ও ব্রাজিলের বিভক্ত। কাউকে আবার জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, স্পেন নিয়েও কথা বলতে শোনা যায়। দেশের বেশির ভাগ মানুষের মতো বিনোদন জগতের বাসিন্দারাও কমবেশি দুই শিবিরেই বিভক্ত। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারের বাহাসের শেষ নেই। নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা ও অভিনেতা-অভিনেত্রীর কেউ আবার ভক্তরা ভাগ হয়ে যাবেন ভেবে প্রিয় দলের কথা মুখ খুলে প্রকাশ করতে চান না। তবে প্রিয় খেলোয়াড়ের নাম বলতে খুব একটা দ্বিধা করেন না।

দেশের চলচ্চিত্রের জনপ্রিয় জনপ্রিয় নায়ক শাকিব অবশ্য তাঁর পছন্দের দল কোনটা তা বলতে চান না। তাঁর ধারণা, এতে ভক্তরা হয়তো মন খারাপ করতে পারেন। দলের নাম না বললেও যাঁদের খেলা শাকিব খানের ভালো লাগে, তাঁদের নামটা অকপটেই বললেন। বিশ্ব ফুটবলে এখন যাঁরা দাপিয়ে বেড়াচ্ছেন, এঁদের মধ্যে ক্রিস্টিয়ানো রোনালদো, মেসি ও নেইমারের খেলা মুগ্ধ করে শাকিবকে। নায়ক হওয়ার আগে কোন দলকে সমর্থন করতেন, তা নিয়েও চুপ জনপ্রিয় এই নায়ক। তবে নান্দনিক ফুটবলের দারুণ ভক্ত। সময় পেলেই বন্ধুদের নিয়ে হইহুল্লোড় করে খেলা দেখেন। বাংলাদেশের বেশির ভাগ ফুটবলপ্রেমীর মতো ব্রাজিল-আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে ওঠায় খুশি। সামনের সময়গুলোতে যে দল ভালো খেলবে, সেই দলকে সমর্থন জানাবেন।

ফেরদৌস
ফেরদৌস

শাকিবের মতো হালের আলোচিত নায়িকা বুবলীরও একই অবস্থা। তিনি বিশ্বকাপ ফুটবলে নিজেদের পছন্দের দলের নামটা বলার পক্ষপাতি নন। তিনি বলেন, যে দলই ভালো খেলে, সে দলকেই সমর্থন করি। তবে মেসি-নেইমারের খেলাও ভালো লাগে।

চিত্রনায়িকা মৌসুমী আর ওমর সানী দুজনেই ব্রাজিলের পাঁড় ভক্ত। শুধু তা-ই নয়, তাঁদের দুই সন্তানও ব্রাজিল দলের সমর্থক—এমনটাই জানা গেল। ওমর সানী বলেন, ‘ফুটবল খেলার সময় আমরা সুবিধাজনক অবস্থায় থাকি, কারণ আমাদের পুরো পরিবার ব্রাজিল দলের সমর্থক। কোনো তর্ক-বিতর্ক হয় না। আমরা সবাই মিলে একসঙ্গে ব্রাজিল দলের খেলা উপভোগ করি। দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠে আসায় আমরা খুশি। এবারের বিশ্বকাপের শুরু থেকেই বেশ কিছু অঘটন ঘটছে, কোন দল চ্যাম্পিয়ন হবে, তা এখনো অনুমান করাটা মুশকিল। আমি চাই, সামনের খেলাগুলোতে ব্রাজিল আরও ভালো খেলুক।’ ব্রাজিল পছন্দের দল হলেও ওমর সানীর প্রিয় খেলোয়াড়ের তালিকায় আছে আর্জেন্টাইন তারকা খেলোয়াড় মেসি।

বিশ্বকাপ ফুটবলে বরাবরই মৌসুমীর প্রিয় দল ব্রাজিল। তাঁর আশা, প্রিয় দলটি এবার চ্যাম্পিয়ন হবে। কারণ, ব্রাজিলে আছে নেইমারের মতো বিশ্বসেরা খেলোয়াড়। যেকোনো মুহূর্তে খেলার গতি পাল্টে দেওয়ার ক্ষমতা তাঁর আছে। প্রিয় খেলোয়াড়ের তালিকায় জায়গা করে নিয়েছেনও নেইমার। দারুণ এক জয়ে বিশ্বকাপ ফুটবলের শেষ ১৬-তে জায়গা করে নেওয়ায় খুশি দেশের চলচ্চিত্রের গুণী এই নায়িকা।

আসিফ আকবর
আসিফ আকবর

‘হঠাৎ বৃষ্টি’খ্যাত চিত্রনায়ক ফেরদৌস সব সময় আর্জেন্টিনা দলের সমর্থক। ম্যারাডোনার খেলা দেখেই দলটিকে মনে জায়গা দিয়েছেন। বিশ্বকাপের সময় আর্জেন্টিনার খেলা দেখা মিস করেন না। তবে দুই মেয়ে খেলা বোঝার পর থেকে বাসায় ভালোই একটা ঝামেলায় থাকেন। কারণ দেশের চলচ্চিত্রের জনপ্রিয় এই নায়কের দুই মেয়ে ও তাঁদের মা ব্রাজিলের সমর্থক। আর তাই তো সবার কথা ভেবে, ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের নকআউট পর্বে জায়গা করে নেওয়াতে খুশি বলে জানালেন তিনি। ফেরদৌসের আশাবাদ, ‘ফ্রান্সের সঙ্গে নকআউট পর্বের প্রথম খেলাটা টপকে গেলে এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার ফাইনালে ওঠার সম্ভাবনা বেশি। গ্রুপ পর্বের শেষ খেলায়, ফুটপ্রেমী দর্শকেরা মেসি-জাদু একঝলক দেখেছেন। সামনের খেলাগুলোয় তা আরও উজ্জ্বল হবে আশা করি। অনেক দিন ধরেই অপেক্ষা করছি আর্জেন্টিনা বিশ্বকাপ নেবে। এবার সেই স্বপ্ন পূরণ হবে বলেই আমার বিশ্বাস। তবে ব্রাজিলও দারুণ গোছানো একটা দল।’

বিশ্বকাপ ফুটবলের প্রায় খেলা বেশ আগ্রহ নিয়ে দেখেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী। খেলা নিয়ে ফেসবুকেও বেশ সক্রিয় এই তারকা। ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার কট্টর সমর্থক চঞ্চল। এরই মধ্যে প্রিয় দলের শেষ ১৬ নিশ্চিত হওয়াতে খুশি তিনি। বললেন, ‘প্রিয় দল জিতবে—এটা তো চাই-ই। গ্রুপ পর্বে আর্জেন্টিনার শেষ খেলা আমরা বাপ-বেটা মিলে দেখেছি, এদিন দলের সবাই দারুণ খেলেছে।’ সামনের খেলাগুলো আরও ভালো হবে, তেমনটাই আশাবাদ তাঁর। আর্জেন্টিনা প্রিয় দল হলেও ব্রাজিলের জয়েও খুশি চঞ্চল চৌধুরী। জয়ের পর ফেসবুকে অভিনন্দনও জানিয়েছেন। আর খেলা শুরুর আগে দলটি যাতে ভালো খেলে ব্রাজিলের জার্সি গায়ে দেওয়া ছবি পোস্ট করে শুভকামনাও জানিয়েছেন।

দেশের চলচ্চিত্রের আরেক আলোচিত নায়িকা অপু বিশ্বাস ব্রাজিলের বড় একজন ভক্ত। তাঁর সন্তান আব্রামকে ব্রাজিলের জার্সি পরিয়ে ফেসবুকে ছবিও পোস্ট করেছেন। গ্রুপ পর্বের শেষ খেলায় জয় পাওয়া এবং দারুণ এক ছন্দে থাকা ব্রাজিল দলের সাফল্যে দারুণ খুশি এই নায়িকা। দল অনেক ভালো কিছু করবে বলে তাঁর বিশ্বাস।

বিশ্বকাপ ফুটবলে চিত্রনায়িকা পপির প্রিয় দল একটি নয়, দুটি। বাংলাদেশের সবাই ব্রাজিল ও আর্জেন্টিনায় বিভক্ত থাকলেও পপি এ বিষয়টিতে একক। তাঁর পছন্দের দল আর্জেন্টিনা ও ব্রাজিল। দুই দলের মধ্যে যে-ই চ্যাম্পিয়ন হোক, তিনি খুশি হবেন। দুটি দলই নকআউট পর্বে ওঠায় পপি খুশি। প্রিয় খেলোয়াড় মেসি ও নেইমারের আরও দারুণ কিছু পারফরম্যান্স দেখার অপেক্ষায় আছেন তিনি।

ব্রাজিলের কট্টর সমর্থক গায়ক আসিফ আকবর। গতকাল রাতের খেলা শেষে ফেসবুকে দেওয়া পোস্টে আসিফ লিখেছেন, ‘ব্রাজিল...দুই দুবার করে...ভালোবাসা অবিরাম...।’ আসিফ জানান, প্রিয় দলের খেলা বন্ধুবান্ধব মিলে খাওয়াদাওয়া আর জম্পেশ আড্ডার দিয়ে দেখতে ভালোবাসেন। এদিন যেখানেই থাকেন না কেন, বন্ধুদের নিয়ে খাওয়াদাওয়ার আয়োজনও থাকে। ব্রাজিল প্রিয় দল হলেও প্রিয় খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। তবে ব্রাজিল চ্যাম্পিয়ন হবে, এমনটাই আশাবাদ এই শিল্পীর।

টেলিভিশন নাটকের অভিনয়শিল্পী সুমাইয়া শিমুর প্রিয় দল আর্জেন্টিনা শেষ ষোলোতে জায়গা করে নেওয়াতে খুশি। তাঁর মতে, ফুটবল খেলা বোঝার পর থেকেই এ দলের প্রতি তাঁর দুর্বলতা। এবার আর্জেন্টিনা ফাইনালে উঠবে, এমনটাই আশা করছেন তিনি। তাঁর চাওয়া প্রিয় দল যেন বিশ্বকাপ জিতে নেয়।

অপু বিশ্বাস
অপু বিশ্বাস

ম্যারাডোনার কারণে আর্জেন্টিনার ভক্ত চিত্রনায়িকা নিপুণ। আস্তে আস্তে আর্জেন্টিনা যে ধরনের খেলা দেখাচ্ছে, তাতে কিছুটা আশাবাদী হয়ে উঠছেন এই নায়িকা। তাঁর মতে, গ্রুপ পর্বের শেষ খেলাটা দারুণ খেলেছে আর্জেন্টিনার প্রায় সবাই। তাঁর চাওয়া, মেসির হাতে যেন এবারের বিশ্বকাপ ফুটবলের শিরোপা ওঠে। কারণ, এই মেসি তাঁর সবচেয়ে প্রিয় খেলোয়াড়।
টেলিভিশন নাটকের আরেক অভিনয়শিল্পী নাদিয়া আহমেদও আর্জেন্টিনার খেলা পছন্দ করেন। বললেন, ‘বিশ্বকাপের খেলা দেখছি। প্রিয় দল আর্জেন্টিনার খেলা একদম মিস করি না। কাল দারুণ খেলেছে তারা। আমি খুশি। স্বাগতম আর্জেন্টিনা।’
মডেল ও চিত্রনায়ক নিরবও আর্জেন্টিনার ভক্ত। প্রিয় দলের জার্সি পরা ছবি ফেসবুকে পোস্টও করেছেন তিনি। প্রিয় দলের মেসি ও মার্কোস রোহো, মাচেরানোসহ অনেকের খেলা পছন্দ নিরবের। বললেন, ‘সেদিন তো মন দিয়ে আর্জেন্টিনার খেলা দেখেছি। দারুণ খেলেছে আমার প্রিয় দল। সামনের খেলায় আরও ভালো কিছু চাই, কারণ এই দলের সামর্থ্য অনেক। এভাবে খেললে প্রিয় দলটি আমাদের মতো ভক্তদের মনের আশা পূরণ করতে পারবে।’

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী