জেমস স্টুয়ার্ট: হলিউডের স্বর্ণযুগের নায়ক

ভার্টিগো ছবিতে কিম নোভাকের সঙ্গে জেমস স্টুয়ার্ট
ভার্টিগো ছবিতে কিম নোভাকের সঙ্গে জেমস স্টুয়ার্ট

হলিউডের স্বর্ণযুগের সেরা অভিনেতাদের একজন, জেমস স্টুয়ার্ট, আজকের এই দিনে মারা গিয়েছিলেন। অসংখ্য জনপ্রিয় ছবিতে বুদ্ধিদীপ্ত অভিনয় করেছেন তিনি।

জেমস পড়াশোনা করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যবিদ্যা নিয়ে। সেখানেই দেখা হয় বিখ্যাত নাট্য নির্দেশক জশুয়া লোগানের সঙ্গে। পড়াশোনা শেষ করে তাঁরই নাট্যদলে নাম লেখালেন জেমস স্টুয়ার্ট। সেখানেই তাঁর সঙ্গে দেখা হয় আরেক কিংবদন্তি অভিনেতা হেনরি ফন্ডার। জীবনের শেষ দিন পর্যন্ত হেনরি ফন্ডাই জেমসের সবচেয়ে কাছের বন্ধু ছিলেন।

১৯৩২ সালে এই দুই বন্ধু চলে এলেন নিউইয়র্কে, ব্রডওয়ে মাতাবেন বলে। ১৯৩৫ সালেই জেমস শুরু করলেন তাঁর হলিউড ক্যারিয়ার। ফন্ডার সাবেক স্ত্রী মার্গারেট সালাভান ছিলেন তখন পর্দা কাঁপানো তারকা। ১৯৩৬ সালে মার্গারেট তাঁর ছবিতে জেমস স্টুয়ার্টকে নেওয়ার জন্য অনুরোধ করলেন পরিচালককে। নেক্সট টাইম উই লাভ নামের ছবিটি জেমস স্টুয়ার্টকে হলিউডে প্রতিষ্ঠিত করল। এরপর ফ্র্যাঙ্ক কাপ্রার পরিচালনায় বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন। তাঁদের মি. স্মিথ গোজ টু ওয়াশিংটন ছবিটি হলিউডের সোনালি ধ্রুপদি ছবির আখ্যা পেয়েছে। এই ছবির জন্য স্টুয়ার্ট প্রথম অস্কার মনোনয়ন পেয়েছিলেন। দ্য ফিলাডেলফিয়া স্টোরির জন্য তিনি অস্কার পান ১৯৪১ সালে। এই ছবিতে তাঁর সঙ্গে ছিলেন ক্যাথরিন হেপবার্ন ও ক্যারি গ্র্যান্ট।

এর মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধ বেধে গেল। যুদ্ধে যাওয়ার ডাক পেলেন জেমস। কিন্তু উচ্চতার তুলনায় তাঁর ওজন ছিল কম। মেডিকেল বোর্ড তাঁকে যুদ্ধে যাওয়ার অযোগ্য ঘোষণা করল। কিন্তু সামরিক বাহিনীর প্রতি প্রবল আগ্রহের কারণে তিনি নিয়মিত শরীরচর্চা করে শরীরের ওজন বাড়িয়ে নিলেন। এবার মেডিকেল বোর্ড তাঁকে যুদ্ধে যাওয়ার অনুমতি দিল। অস্কার পাওয়ার তিন সপ্তাহের মধ্যেই প্রথম হলিউড তারকা হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগ দিলেন তিনি। ১৯৪৫ সালে এসে আবার জড়ালেন চলচ্চিত্রে।

আলফ্রেড হিচককের চারটি ছবিতে অভিনয় করেছেন জেমস স্টুয়ার্ট। রোপ, রেয়ার উইন্ডো, দ্য ম্যান হু নিউ টু মাচ এবং ভার্টিগো। চলচ্চিত্রমোদীদের মুগ্ধ করেছে ছবিগুলো।

১৯৫১ সালে তিনি মডেল গ্লোরিয়া ম্যাকলিনকে বিয়ে করেন। অনেক পুরস্কার পেয়েছেন জেমস স্টুয়ার্ট। ১৯৯৯ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট হামফ্রি বোগার্ট, ক্যারি গ্রান্ট ও জেমসকে হলিউডের স্বর্ণযুগের তিন সেরা পুরুষ কিংবদন্তি আখ্যা দেয়।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় ১৯০৮ সালে জন্মগ্রহণ করেন জেমস। ৮৯ বছর বয়সে ১৯৯৭ সালের ২ জুলাই তিনি মারা যান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে।