'গার্লস লাইক ইউ'

‘গার্লস লাইক ইউ’ গানের দৃশ্য
‘গার্লস লাইক ইউ’ গানের দৃশ্য

হ্যাঁ, একজন নারী কিন্তু সমাজে, রাষ্ট্রে অনেক বড় পরিবর্তন আনতে পারেন। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান নারী। তাঁদের কথা বাদ দিন। একজন অভিনেত্রী যখন ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়ে কাজ করেন, তিনিও পরিবর্তন আনার চেষ্টা করেন। একজন নারী অ্যাথলেট যখন দেশের জন্য স্বর্ণপদক জয় করেন, তখন তিনিও দেশের ভাবমূর্তি বিশ্ববাসীর কাছে তুলে ধরেন। এমন হয়তো শত-কোটি নারী পৃথিবীর পরিবর্তনে ভূমিকা রাখছেন। অবশ্যই সে পরিবর্তন ভালো এবং সুন্দরের জন্য। মার্কিন পপ ব্যান্ড ম্যারুন ফাইভ তাঁদের একটি গানে সেই সব নারীর ক্ষমতায়ন বোঝাতে আমন্ত্রণ জানায় ২৭ জন নারীকে! তাঁদের মধ্যে অবশ্য শেষ জন ম্যারুন ফাইভের কণ্ঠশিল্পী অ্যাডাম লেভিনের শিশুকন্যা ডাস্টি রোজ।

ম্যারুন ফাইভের ষষ্ঠ স্টুডিও অ্যালবাম রেডপিল ব্লুজ-এর একটি একক গান ‘গার্লস লাইক ইউ’ মুক্তি পেয়েছে বেশ আগেই। ইউটিউবে এই গানের ভিডিও প্রকাশ করা হয়েছে সম্প্রতি। প্রকাশের পর থেকে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে আলোচনা। এর কারণও আছে। এতজন নারী তারকাবহুল ভিডিও বলে কথা। ভিডিওতে অ্যাডাম লেভিনের স্ত্রী মডেল প্রিন্স লু ও মেয়ে ডাস্টি ছাড়াও বিভিন্ন কর্মক্ষেত্রের আরও ২৫ জন নারীকে দেখা গেছে। তাঁরা অ্যাডামের গানের সঙ্গে ঠোঁট মিলিয়েছেন। তবে তাঁদের উপস্থিতির মূল উদ্দেশ্য ছিল কিছু বার্তা দেওয়া। যেমন—অনেকেই কিছু বাণীসংবলিত টি-শার্ট গায়ে দিয়েছেন। কারও টি-শার্টে লেখা ‘অনথিভুক্ত, অকুতোভয়, অমার্জনীয়’। কারওটায় লেখা ‘সদা সত্য বল’। কারওটায় আবার লেখা ‘পানিই জীবন’। এই নারীদের মধ্যে আছেন মডেল, অভিনেত্রী, গায়িকা, কৌতুকশিল্পী, সমাজকর্মী, খেলোয়াড় এমনকি রাজনীতিবিদও। তাঁরা নিজেরাই আসলে এখানে নারী ক্ষমতায়নের প্রতিনিধি। তো, আসুন জেনে নেওয়া যাক কাদের সরব উপস্থিতি আছে ‘গার্লস লাইক ইউ’র ভিডিওতে।

কার্ডি বি: মার্কিন র‍্যাপার কার্ডি বি নিজেই এই গানে র‍্যাপ গেয়েছেন। গানের জগতে নতুন হলেও বেশ ঝানু প্রমাণ করেছেন নিজেকে।

কামিলা কাবেল: ফিফথ হারমনির সাবেক সদস্য পপ তারকা কামিলা কাবেল সম্প্রতি তাঁর একক অ্যালবামের গান ‘হাভানা’ দিয়ে আলোচনায় আছেন।

ফিবি রবিনসন: ফিবি রবিনসন একজন মার্কিন লেখক ও অভিনেত্রী। নিউইয়র্ক টাইমস, বিচ, ভ্যানিটি ফেয়ার-এর মতো গণমাধ্যমে লেখেন তিনি।

সারাহ সিলভারম্যান: সারাহ সিলভারম্যান একজন মার্কিন কৌতুকশিল্পী। দুটি এমি অ্যাওয়ার্ডজয়ী এই তারকা তাঁর বিনোদনের মাধ্যমে বর্ণবাদ, রাজনীতি, ধর্ম ইত্যাদি বিষয়ে তুলে ধরেন সমাজের নানা অসংগতি।

গাল গ্যাদত: ‘ওয়ান্ডারউইম্যান’ গাল গ্যাদতকে কে না চেনে। ইসরায়েলি এই অভিনেত্রী সারা বিশ্বে এখন জনপ্রিয়।

অ্যালি রেইজম্যান: অলিম্পিক স্বর্ণপদকজয়ী অ্যালি রেইজম্যান একজন মার্কিন জিমনাস্ট।

আমানি আল খাতবা: অনলাইন ম্যাগাজিন ‘মুসলিম গার্ল ডটকম’-এর প্রতিষ্ঠাতা আমানি আল খাতবা। মার্কিন এই নারী লেখক ও উদ্যোক্তা মাত্র ১৭ বছর বয়সে তাঁর অনলাইন ম্যাগাজিন প্রতিষ্ঠা করেন। মুসলিম নারীরা যেন মাথা উঁচু করে স্বাধীনভাবে বাঁচতে পারেন, সে জন্য কাজ করে যাচ্ছেন তিনি।

ট্রেইস লিসেট: ছোটপর্দার মার্কিন অভিনেত্রী ট্রেইস লিসেট একজন ট্রান্সজেন্ডার (লিঙ্গ পরিবর্তন) নারী।

টিফানি হ্যাডিশ: মার্কিন অভিনেত্রী ও কৌতুকশিল্পী টিফানি হ্যাডিশকে টাইম ম্যাগাজিন স্থান দিয়েছে বিশ্বের প্রভাবশালী ১০০ জন নারীর তালিকায়।

অ্যাঞ্জি রিভেরা: অ্যাঞ্জি রিভেরা কাজ করছেন অভিবাসীদের নিয়ে। তিনি নিজেও চার বছর বয়স থেকে যুক্তরাষ্ট্রে বাস করছেন অভিবাসী হিসেবেই, কিন্তু তালিকাভুক্ত নন। বুঝতে শেখার পর থেকে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় বেড়ে উঠেছেন। তাই সব ভয় ঝেড়ে ফেলে এখন তিনি অভিবাসীদের সক্রিয় কর্মী। তাঁর মতো অনথিভুক্ত তরুণ অভিবাসীদের সাহায্য করতে শুরু করেন নিজের ব্লগ ‘আস্ক অ্যাঞ্জি’। কলম্বিয়ার এক গ্রামের দরিদ্র পরিবারে জন্ম নেওয়া অ্যাঞ্জির ওপর নির্মিত হয়েছে একটি প্রামাণ্যচিত্র, ডোন্ট টেল এনিওয়ান

ফ্রেঞ্চেস্কা র‍্যামজি: মার্কিন কৌতুকশিল্পী, অভিনেত্রী ও টিভিব্যক্তিত্ব ফ্রেঞ্চেস্কা র‍্যামজির একটি সফল ইউটিউব চ্যানেলও আছে।

মিলি ববি ব্রাউন: সবচেয়ে কনিষ্ঠ হিসেবে টাইম ম্যাগাজিন ১০০ জন প্রভাবশালী নারীর তালিকায় রেখেছে ব্রিটিশ অভিনেত্রী মিলি ববি ব্রাউনকে।

এলেন ডিজেনারেস: মার্কিন লেখক, প্রযোজক, অভিনেত্রী ও সঞ্চালক এলেন ডিজেনারেসকে কি নতুন করে পরিচয় করিয়ে দিতে হবে?

জেনিফার লোপেজ: দুই দশকের বেশি সময় ধরে কাজ করছেন। তাই গানের দুনিয়ায় ঝাঁকুনি ভালোই দিতে জানেন মার্কিন গায়িকা জেনিফার লোপেজ। নাচ আর অভিনয়টাও করেন দুর্দান্ত।

ক্লোয়ি কিম: মার্কিন স্নোবোর্ডার ক্লোয়ি কিম অলিম্পিকে স্বর্ণপদকজয়ী সবচেয়ে কনিষ্ঠজন।

অ্যালেক্স মরগান: অ্যালেক্স মরগান ফুটবল খেলোয়াড়। মার্কিন এই খেলোয়াড় জিতেছেন অলিম্পিক স্বর্ণপদক আর ফিফা বিশ্বকাপ। টাইম ম্যাগাজিন-এর মতে, তিনি বিশ্বের সবচেয়ে বেশি আয় করা নারী ফুটবল খেলোয়াড়।

মেরি জে ব্লিজ: মার্কিন অভিনেত্রী ও গায়িকা মেরি জে ব্লিজ জিতেছেন নয়টি গ্র্যামি অ্যাওয়ার্ড।

বিনি ফেল্ডস্টিন: কমেডি ছবিতে অভিনয় করে নাম কামিয়েছেন হলিউড অভিনেত্রী বিনি ফেল্ডস্টিন।

ড্যানিকা প্যাট্রিক: সফল নারী হিসেবে ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছেন মার্কিন রেসিং তারকা ড্যানিকা প্যাট্রিক। তিনি একজন প্রফেশনাল রেসিং ড্রাইভার।

ইলহান ওমর: ইলহান ওমর প্রথম মুসলিম সোমালি-মার্কিন রাজনীতিবিদ, যিনি মার্কিন রাজনীতিতে নির্বাচিত হয়েছেন।

এলিজাবেথ ব্যাংকস: এলিজাবেথ ব্যাংকস একাধারে হলিউড অভিনেত্রী, পরিচালক, প্রযোজক ও মডেল।

রিটা অরা: ব্রিটিশ সংগীত তারকা রিটা অরা গানের পাশাপাশি অভিনয়ও করেন।

লিলি সিং: ভারতীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক লিলি সিং তাঁর ইউটিউব চ্যানেল ‘সুপার উইমেন’কে নিয়ে গেছেন সাফল্যের শীর্ষে। সবচেয়ে বেশি আয় করা ইউটিউবার হিসেবে লিলি আছেন ফোর্বস তালিকার ১০ নম্বরে।

অ্যাশলে গ্রাহাম: ভোগ, হারপার বাজার, এল কিংবা গ্ল্যামার ম্যাগাজিনের প্রচ্ছদ মডেল হওয়া তো অ্যাশলে গ্রাহামের বাঁ হাতের কাজ!

জ্যাকি ফিল্ডার: সমাজকর্মী ও লেখক হিসেবে জ্যাকি ফিল্ডারের পরিচিতি বেশ।

বাঁহাতি প্রিন্সলু ও ডাস্টি রোজ: গায়ক অ্যাডাম লেভিন তাঁর স্ত্রী নামিবিয়ান সুপার মডেল বাঁহাতি প্রিন্সলু ও মেয়ে ডাস্টি রোজকে জড়িয়ে ধরে ‘গার্লস লাইক ইউ’ গানটি শেষ করেন।

 সৈয়দা সাদিয়া শাহরীন

বিবিসি, ভ্যারাইটি ও বিলবোর্ড ম্যাগাজিন অবলম্বনে