৩৭ বছর পূর্তিতে 'রথযাত্রা'

‘রথযাত্রা’ নাটকের দৃশ্য
‘রথযাত্রা’ নাটকের দৃশ্য

৩৭ বছর পূর্তি উপলক্ষে আগামীকাল শুক্রবার অনুষ্ঠান আয়োজন করেছে লোক নাট্যদল। আগামীকাল বিকেল পাঁচটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় হবে আলোচনা। আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি মঞ্চায়িত হবে। আলোচনা অনুষ্ঠানে অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান ও নাট্যকার আবদুস সেলিম। সভাপতিত্ব করবেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকী।

১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণকে নিয়ে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা শুরু করে লোক নাট্যদল। লোক নাট্যদলের মূল লক্ষ্য আধুনিক নাট্যমনস্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনসহ বিশ্ব নাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

শুরু থেকেই নিরীক্ষার মাধ্যমে নতুন নতুন নাট্যবিষয় ও আঙ্গিকের সঙ্গে দর্শকদের সম্পৃক্ত করা, নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নাট্যকর্মী তৈরি করা, সৃষ্টিশীল ও নিষ্ঠাবান নাট্যকর্মীদের সম্মানিত করা, নাট্যচর্চার ইতিহাস সংরক্ষণ করা, ভবিষ্যৎ প্রজন্মকে নাটকের সঙ্গে যুক্ত করা, বড়দের পাশাপাশি শিশু-কিশোর ও যুবদের জন্য নাট্য আন্দোলন পরিচালনা করা, নতুন দর্শক সৃষ্টি করা, সংস্কৃতিচর্চার মাধ্যমে সুশিক্ষিত ও সচেতন সমাজ গড়ার দায়িত্ব পালন করাসহ নানা সৃজনশীল কার্যক্রম লোক নাট্যদল সম্পন্ন করছে নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে।

দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্য সংঘ ‘পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন’ (পিটিএ) এবং শিশু নাট্যদল ‘পিপলস লিটল থিয়েটার’ (পিএলটি)। গত ২৮ বছরে পিটিএর সঙ্গে যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। পিটিএর উদ্যোগে নিয়মিতভাবে শিশুদের নাট্যপাঠশালা, কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, জাতীয় ও আন্তর্জাতিক শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবের আয়োজন করা হয়। পিটিএভুক্ত দলগুলো এ পর্যন্ত ৯২টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে। লোক নাট্যদলের অন্য সহযোগী সংগঠনগুলো হলো পিপলস থিয়েটার ইনস্টিটিউট, পিপলস রেপার্টরি থিয়েটার ও নাট্য তথ্য ব্যাংক। ‘পিপলস রেপার্টরি থিয়েটার’ (পিআরটি) নামে পেশাদার নাট্য সংগঠন লোক নাট্যদলের তত্ত্বাবধানে পরিচালিত হয়। পিআরটি নিয়মিত নাটকের পাশাপাশি ‘শিশুদের জন্য বড়দের নাটক’ প্রযোজনা করছে।

জীবনঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গীকারের বিশ্বস্ত থেকে লোক নাট্যদল শিশুনাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে। এর মধ্যে ৫২টি মঞ্চনাটক, ৭টি পথনাটক, ১টি সংগীতালেখ্য। লোক নাট্যদল মূলত বাংলাদেশের নাটককে সামাজিক ক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। দেশের বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণ। লোক নাট্যদল ও পিএলটি নাটক নিয়ে ভ্রমণ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, মোনাকো, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, কিউবা, তুরস্ক, লাওস, নেপাল, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ।