সৌমিত্র চট্টোপাধ্যায়ের রেকর্ড!

সৌমিত্র চট্টোপাধ্যায়
সৌমিত্র চট্টোপাধ্যায়

নির্মল কুমারী মহলানবীশকে রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, ‘চিঠিতে যা লিখি তা পুরোপুরি আপন কথা। একেই বলে আত্মপ্রকাশ। নিজের অব্যক্তকে ব্যক্ত করে যাওয়া। যখন লিখতে বসি তখন তোমাকে লেখার সঙ্গে নিজেকেই লিখি।’ অসংখ্য চিঠি লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। জানা যায়, ২৯ জন নারীকে ১ হাজার ৪১৬টি চিঠি লিখেছিলেন তিনি। বিশ্বভারতী থেকে প্রকাশিত ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’ সংকলনে এই চিঠিগুলো পাওয়া যায়। রবীন্দ্রনাথ ঠাকুর এই চিঠিগুলো লিখেছেন স্ত্রী মৃণালিনী, মেয়ে মাধুরীলতা, নির্মল কুমারী মহলানবীশ থেকে রানু অধিকারী পর্যন্ত অনেককে। এই রানু অধিকারীই পরে হয়েছেন লেডি রানু মুখোপাধ্যায়। রবীন্দ্রনাথ সবচেয়ে বেশি চিঠি লিখেছিলেন ইন্দিরা দেবীকে। তাঁকে লেখা চিঠির সংখ্যা ৩৩৬। রানু অধিকারীকে লিখেছেন ২৬৭টি চিঠি।


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এই ১ হাজার ৪১৬টি চিঠি পাঠ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। অনেকের মতে, এটি একটি রেকর্ড। তাঁর পাঠ করা চিঠিগুলো নিয়ে তৈরি হয়েছে ৭৬টি অডিও সিডির একটি অ্যালবাম। নাম ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’। তা প্রকাশ করেছে ভাবনা রেকর্ডস। জানা গেছে, প্রায় সাড়ে চার বছর ধরে স্টুডিওতে এই চিঠিগুলো পাঠ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই অ্যালবাম তৈরির পেছনে মুখ্য ভূমিকা রেখেছেন ভাবনা রেকর্ডসের কর্ণধার বিশ্ব রায়।

সম্প্রতি দিল্লিতে নিজ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’ অ্যালবামটির মোড়ক খুলেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ সময় উপস্থিত ছিলেন ভাবনার কর্ণধার বিশ্ব রায়।

এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জীবনস্মৃতি’, ‘ছেলেবেলা’, ‘আত্মপরিচয়’ পাঠ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ‘গীতাঞ্জলি’র গান ও কবিতা নিয়ে যে অ্যালবামটি বেরিয়েছে, তাতে কবিতাগুলো আবৃত্তি করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের ৯৫টি ছোটগল্প পাঠ করেছেন কয়েকজন বিশিষ্ট বাচিকশিল্পী। তাঁদের মধ্যে অন্যতম সৌমিত্র চট্টোপাধ্যায়। এসব অ্যালবাম প্রকাশ করেছে ভাবনা।

আধুনিক প্রযুক্তির যুগে চিঠি লেখার প্রচলন নেই বললেই চলে। সেখানে ‘রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র’ অ্যালবামটি ভিন্ন মাত্রা যুক্ত করবে।