১৪ বছর পর রেনেসাঁর অ্যালবাম

রেনেসাঁ ব্যান্ডের সদস্যরা
রেনেসাঁ ব্যান্ডের সদস্যরা

১৪ বছর পর নতুন অ্যালবাম নিয়ে আসছে জনপ্রিয় ব্যান্ড দল রেনেসাঁ। বেশ কিছু নতুন গান বেঁধেছে তারা। সেখান থেকে বাছাই করে ১০টি গান রাখা হবে এই অ্যালবামে। প্রকাশিতব্য গানের কথা ও সুরের কাজ চূড়ান্ত হয়েছে। চলছে রেকর্ডিং। সবকিছু ঠিকঠাক থাকলে অল্প কিছুদিনের মধ্যে অ্যালবামের রেকর্ডিংয়ের কাজটিও শেষ করে ফেলবেন বলে জানালেন দলের অন্যতম সদস্য নকীব খান। প্রতিষ্ঠার ৩৩ বছরে এটি হবে রেনেসাঁর পঞ্চম অ্যালবাম।

২০০৪ সালে একুশ শতকে রেনেসাঁ শিরোনামে সর্বশেষ অ্যালবাম এনেছিল রেনেসাঁ। সেটি ছিল চতুর্থ অ্যালবাম। পঞ্চম অ্যালবামের ক্ষেত্রে এত সময় নিলেন কেন-এমন প্রশ্নের জবাবে নকীব খান বলেন, ‘যেহেতু আমরা সবাই চাকরি এবং অন্য পেশায় ব্যস্ত থাকি, তাই একটু সময় নিয়ে অ্যালবামের কাজগুলো করতে হয়। তা ছাড়া আমাদের ব্যান্ডের সবাই গানের মানের ব্যাপারে খুবই সচেতন। গানের গুণগত মানের ব্যাপারে আমরা কখনোই আপস করতে রাজি নই। এ কারণে সময় নিয়েই কাজ করি।’

ব্যান্ডের অন্যতম সদস্য পিলু খান বর্তমানে মালয়েশিয়ায় থাকেন। তিনি জানান, শুধু গানের কাজ এগিয়ে নেওয়ার জন্যই দেশে এসেছেন। দেশে থাকা সময়ের পুরোটা গানের রেকর্ডিংয়ে দিচ্ছেন। ১২ তারিখে মালয়েশিয়ায় ফিরে যাবেন। এর আগেই রেকর্ডিংয়ের কাজটি শেষ করে যেতে চান।

কবে নাগাদ বাজারে অ্যালবামটি প্রকাশ পাবে, তা নিশ্চিত হওয়া যায়নি এখনো। তবে এ বছরই অ্যালবাম বাজারে আসবে বলে জানান নকীব খান।

বাংলাদেশের একটি অন্যতম জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ ১৯৮৫ সালে গঠিত হয়। এই ব্যান্ডের সবাই ছোটবেলা থেকেই সংগীতচর্চা করছেন। ১৯৮৫ সালে নকীব খান সোলস ছেড়ে ঢাকায় আসার পর এই ব্যান্ড গঠন করেন। বর্তমানে ব্যান্ডটিতে আছেন নকীব খান, পিলু খান, রেজাউর রহমান, ইমরান রহমান, কাজী হাবলু ও কার্তিক।

রেনেসাঁর প্রথম অ্যালবামটি বাজারে আসে ১৯৮৮ সালে। মিষ্টি সুর আর ব্যতিক্রমী কথার গান দিয়ে প্রথম অ্যালবামেই সাড়া ফেলে রেঁনেসা।। ১৯৯৩ সালে দ্বিতীয় অ্যালবাম তৃতীয় বিশ্ব, ১৯৯৮ সালে তৃতীয় অ্যালবাম একাত্তরের রেনেসাঁ এবং ২০০৪ সালে প্রকাশ পায় একুশ শতকে রেনেসাঁ অ্যালবামটি।