বালিতে ঈদের আমেজ!

ইন্দোনেশিয়ার বালিতে নাটকের শুটিং করছেন সাফা কবির ও সজল
ইন্দোনেশিয়ার বালিতে নাটকের শুটিং করছেন সাফা কবির ও সজল

ঈদুল আজহার জন্য টেলিভিশন নাটকের প্রস্তুতি এখনই শুরু হয়ে গেছে। ঢাকা ও ঢাকার আশপাশের শুটিংবাড়িতে এক ঈদ যেতে না-যেতেই আরেক ঈদের আমেজ লেগেছে। শুধু কি দেশেই? দেশের বাইরেও সেই আমেজ ছড়িয়ে পড়েছে। কয়েক দিন আগে শিল্পী ও কুশলীদের এক বিশাল দল ফিরল নেপাল থেকে ঈদের নাটকের কাজ সেরে। এবার আরেক দল গেল ইন্দোনেশিয়ার বালিতে ঈদের জন্য সাতটি নাটক ও টেলিছবির কাজ করতে।

৩ ও ৪ জুলাই ঈদের বিশেষ অনুষ্ঠানমালার জন্য নির্মিতব্য নাটকের কাজে দুটি দলে ভাগ হয়ে শিল্পী ও কুশলীরা যান ইন্দোনেশিয়ার বালিতে। সেখানে একবারে সাতটি নাটক ও দুটি টেলিছবির কাজ করছেন তাঁরা। এর মধ্যে সাখাওয়াত মানিক পরিচালনা করছেন দুটি টেলিছবি ও তিনটি নাটক। আর রুম্মান রুনি পরিচালনা করছেন বাকি চারটি নাটক। বালিতে এই নাটক ও টেলিছবিগুলোর শুটিংয়ে অংশ নিচ্ছেন সজল, তৌসিফ মাহবুব, সাফা কবির, নাবিলা ইসলাম, শাওন, চৈতি প্রমুখ। কাজ শেষ করে ১৬ জুলাই তাঁদের দেশে ফেরার কথা রয়েছে।

ইন্দোনেশিয়া থেকে মুঠোফোনে পরিচালক সাখাওয়াত মানিক জানান, বালিসহ আরও কয়েকটি শহরে শুটিং চলছে। তিনি আরও বলেন, ‘শিল্পীরা মিলেমিশে আমাদের দুজন পরিচালকের কাজ করছেন। প্রায় সাত দিন ধরে কাজ করছি আমরা।’

বালিতে ঈদের নাটকের শুটিং প্রসঙ্গে এই পরিচালক বলেন, ‘ঈদের অনুষ্ঠানমালার নাটকগুলোতে দর্শক একটু নতুনত্ব চান। তাই দেশের বাইরে শুটিং করলে লোকেশনের বৈচিত্র্য থাকে, গল্পের ভিন্নতা থাকে।’ অভিনেতা সজল বলেন, ‘জায়গাগুলো দারুণ। এখানে সবার মধ্যে বোঝাপড়াটা ভালো হচ্ছে। ফলে কাজও ভালোভাবে এগোচ্ছে।’

এদিকে বি ইউ শুভর পরিচালনায় ঈদের তিনটি একক নাটক ও দুটি টেলিছবির শুটিং নিয়ে আরও একটি দল ইন্দোনেশিয়ার বালিতে যাচ্ছে। পরিচালক বলেন, ১৬ জুলাই থেকে সেখানে শুটিং শুরু হবে, চলবে ২৭ জুলাই পর্যন্ত। এই দলের অভিনয়শিল্পীরা হলেন মম, অপূর্ব, মিথিলা, নীলাঞ্জনা নীলা প্রমুখ। মম গত রোববার রাতেই বালিতে রওনা হয়ে গেছেন। অন্যরা যাবেন ১০ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে।

এদিকে ২ জুলাই নেপাল থেকে ১০টি নাটকের শুটিং শেষ করে ফিরেছে শিল্পী ও কুশলীদের একটি দল। এই দলে ছিলেন শবনম ফারিয়া, প্রভা, অপর্ণা ঘোষ, আজমেরি আশা, জোভান, নাঈমসহ অনেকে। নেপালে শুটিং হওয়া নাটকগুলো পরিচালনা করেছেন অঞ্জন আইচ ও দিপু হাজরা।