তিন নির্মাতার এক ধারাবাহিক

সালাহউদ্দিন লাভলু, গিয়াস উদ্দিন সেলিম ও অমিতাভ রেজা
সালাহউদ্দিন লাভলু, গিয়াস উদ্দিন সেলিম ও অমিতাভ রেজা

১৫ পর্বের ধারাবাহিক নাটক নির্মাণ করছেন তিনজন নির্মাতা। তাঁরা হলেন সালাহউদ্দিন লাভলু, গিয়াস উদ্দিন সেলিম ও অমিতাভ রেজা। রৌদ্র ছায়ার খেলা নামের নাটকটির শুটিং এখনো চলছে। নাটকটির বিষয় নির্ধারণ করা হয়েছে মাতৃস্বাস্থ্য, নবজাতক, শিশু, পুষ্টি, যক্ষ্মা, পরিবার পরিকল্পনা ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে। রৌদ্র ছায়ার খেলা নাটকের চিত্রনাট্য লিখেছেন গিয়াস উদ্দিন সেলিম। তাঁর সঙ্গে ছিলেন মেজবাহ উদ্দিন, ইফফাত আরেফিন ও মনিরুল ইসলাম।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম বলেন, ‘আমরা শুটিং শুরু করেছি গত মার্চের দিকে। এখন শেষ ধাপের শুটিং চলছে। তারপর প্রিভিউ করে চ্যানেলে প্রচারিত হবে।’ নাটকের গল্প প্রসঙ্গে এই নির্মাতা জানালেন, দুই ভাইয়ের সম্পর্ক, দ্বন্দ্ব, প্রেম-ভালোবাসা, গ্রামের নানা ধরনের ঘটনা নিয়ে এগিয়েছে নাটকটির গল্প।

নাটকটির আরেক নির্মাতা অমিতাভ রেজা বললেন, ‘সামাজিক সচেতনতামূলক নাটক এটি। বেশির ভাগ অংশের কাজ করেছেন সেলিম ভাই। আমি চেষ্টা করেছি আমার অংশটুকু ঠিকঠাক করার। তবে সব মিলিয়ে মানুষের কাজে লাগবে, এমনভাবেই কাজটা করা হয়েছে।’

নাটকটি নিয়ে দারুণ উচ্ছ্বসিত আরেক নির্মাতা সালাহউদ্দিন লাভলু। তিনি বললেন, ‘আমরা তিনজন মিলে বিভিন্ন অংশ ভাগ করে নির্মাণ করেছি নাটকটা। আমি ক্লিনিক, হাসপাতাল ও কিছু টেকনিক্যাল অংশের কাজ করেছি। এতটুকু বলতে পারি, কাজটা খুবই ভালো হয়েছে। দর্শকেরা বেশ উপভোগ করবেন।’

জানা গেছে, ১৫ পর্বের ধারাবাহিক নাটকে অভিনয় করছেন ফজলুর রহমান বাবু, ফারহানা মিঠু, শিল্পী সরকার অপু, ইশরাত নিশাত, শ্যামল মাওলা, শারমিন আঁখি, হিমি, জিসান, উৎস জামান, আনোয়ারুল হক, রানী আহাদ, হাসনাত রিপন প্রমুখ। নাটকটি ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে উজ্জীবন প্রকল্পের অংশ হিসেবে জনস হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামসের তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে। নির্মাতারা জানিয়েছেন, নাটকটি খুব তাড়াতাড়ি আরটিভিতে প্রচারিত হবে।