চারুকলা পুরস্কার পেলেন ৮ তরুণ

অতিথিদের সঙ্গে আটটি বিভাগে বিজয়ী নবীন শিল্পীরা। ছবি: প্রথম আলো
অতিথিদের সঙ্গে আটটি বিভাগে বিজয়ী নবীন শিল্পীরা। ছবি: প্রথম আলো

‘চিত্রকর্ম একটি রহস্যময় শিল্প। প্রতিটি মানুষের কাছে এবং সময়ের সঙ্গে সঙ্গে চিত্রকর্মের অর্থ আর তাৎপর্য পরিবর্তিত হয়। এটাই এ শিল্পমাধ্যমের সার্থকতা। আর তাই এই শক্তিশালী শিল্পমাধ্যমটি হাজার হাজার বছর ধরে প্রাণবন্তভাবে বেঁচে আছে।’ ‘নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ও পুরস্কার প্রদান’ অনুষ্ঠানে বললেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মন্ত্রী জানান, এ বছর সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীতে এ পর্যন্ত ৬৫টি দেশ অংশগ্রহণ নিশ্চিত করেছে।

সংস্কৃতিমন্ত্রীর কাছে নবীন শিল্পী চারুকলা পুরস্কার ও ১ লাখ টাকার প্রতীকী চেক নেন সেরা শিল্পী সাগর চক্রবর্তী
সংস্কৃতিমন্ত্রীর কাছে নবীন শিল্পী চারুকলা পুরস্কার ও ১ লাখ টাকার প্রতীকী চেক নেন সেরা শিল্পী সাগর চক্রবর্তী

নবীন শিল্পীদের প্রদর্শনী হলেও গত বৃহস্পতিবার বিকেলে আয়োজিত অনুষ্ঠানটি পরিণত হয় নবীন-প্রবীণের মিলনমেলায়। অনেক প্রতিষ্ঠিত শিল্পী এসে স্মৃতিকাতর হয়ে পড়েন। যেমন চন্দ্র শেখর দে। ১৯৭৫ সালে অনুষ্ঠিত প্রথম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছিলেন চন্দ্র শেখর দে। আর গতকাল শনিবার ২১তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসেছিলেন অতিথি হয়ে। গুণী এই শিল্পী এ বছর ‘শিল্পকলা পদক ২০১৭’ পেয়েছেন। শুধু তিনিই নন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ প্রদর্শনীতে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের প্রায় সবাই স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে চারুকলা জগতে নাম করেছেন। ১৯৭৬ সালে দ্বিতীয় নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন শিল্পী শহীদ কবির। তিনি আন্তর্জাতিক পর্যায়ের একজন শিল্পী। এবার অংশগ্রহণকারী শিল্পীরাও ভবিষ্যতে এমন সুনাম অর্জন করবেন—এ প্রত্যাশাই ছিল অতিথিদের।

উদ্বোধন ও পুরস্কার বিতরণ শেষে প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা
উদ্বোধন ও পুরস্কার বিতরণ শেষে প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা

আটটি বিভাগে নবীন শিল্পীদের পুরস্কৃত করা হয়। এবার নবীন শিল্পী চারুকলা পুরস্কার পেয়েছেন সাগর চক্রবর্তী, চিত্রকলায় প্রদীপ সাহা, ভাস্কর্যে এস এম শাহ আনিসুজ্জামান ফারুকী এবং ছাপচিত্রে স্বপন কুমার সানা। সম্মানসূচক পুরস্কার পেয়েছেন সুস্মিতা মুখার্জি, ফয়সাল আবির, মাহমুদা সিদ্দিকা ও অসীম কুমার রায়। সকল মাধ্যমে শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কার বিজয়ী প্রত্যেককে দেওয়া হয় এক লাখ টাকা। ছাপচিত্র, চিত্রকলা ও ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীর প্রত্যেককে দেওয়া হয় ৭৫ হাজার টাকা এবং সম্মানসূচক পুরস্কার বিজয়ীদের প্রত্যেককে দেওয়া হয় ৫০ হাজার টাকা।

১৫ দিনের এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানটি ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিসচিব নাসির উদ্দিন আহমেদ এবং চিত্রশিল্পী চন্দ্র শেখর দে। উদ্বোধনের পর প্রদর্শনী ছাড়াও গতকাল শনিবার ছিল পারফরম্যান্স আর্টের পরিবেশনা। এতে অংশ নেন সুমনা আক্তার, অর্পিতা সিংহ লোপা ও সুজন মাহবুব।

পারফরম্যান্স আর্টে পরিবেশন করছেন সুজন মাহবুব
পারফরম্যান্স আর্টে পরিবেশন করছেন সুজন মাহবুব

১৯৭৫ সাল থেকে ধারাবাহিকভাবে দুই বছর পর পর নবীনশিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। এবার আয়োজনে ২১ থেকে ৩৫ বছর বয়সী নবীন ৭৮৭ জন শিল্পীর এক হাজার ৯৭৬টি শিল্পকর্ম জমা পড়ে। এর মধ্য থেকে ৩৮০ জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, মৃৎশিল্প, কারুশিল্প, স্থাপনা, পারফরম্যান্স আর্ট এবং নিউ মিডিয়াসহ চারুশিল্পের প্রায় সব মাধ্যমের শিল্পকর্ম রয়েছে।

শিল্পকর্ম নির্বাচন কমিটিতে ছিলেন আবদুল মান্নান, তরুণ ঘোষ, বিমানেশ চন্দ্র বিশ্বাস ও আনিসুজ্জামান। পুরস্কার মনোনয়নের জন্য বিচারকমণ্ডলী হিসেবে ছিলেন কে এম এ কাইয়ুম, চন্দ্র শেখর দে ও সাইদুল হক।

প্রদর্শনী চলবে ২৮ জুলাই পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত এবং শুক্রবার বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।