ক্রোয়েশিয়া না ফ্রান্স - তারকারা কী বলছেন

শাকিব খান, পপি, চঞ্চল চৌধুরী, তাহসান খান, শারমীন সুলতানা সুমী, মৌসুমী হামিদ ও দেবাশীষ বিশ্বাস
শাকিব খান, পপি, চঞ্চল চৌধুরী, তাহসান খান, শারমীন সুলতানা সুমী, মৌসুমী হামিদ ও দেবাশীষ বিশ্বাস

রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে আজ রোববার রাতে বসছে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল। বিশ্বকাপ নিয়ে মেতে ছিলেন বাংলাদেশের অনেক তারকা। অনেকের প্রিয় দল এরই মধ্যে বিদায় নিয়েছে বিশ্বকাপ ফুটবলের আসর থেকে। এরপরও অনেকের চোখ আজ থাকবে টেলিভিশনের পর্দায়। আজ তাঁরা সমর্থন করছেন ফ্রান্স কিংবা ক্রোয়েশিয়াকে। ফাইনালে কোন দলটির জেতার সম্ভাবনা বেশি—তা নিয়ে কথা বলেছেন কয়েকজন তারকা।

রাজধানীর এফডিসিতে আজ দুপুরে ‘ক্যাপ্টেন খান’ ছবির শুটিং করেন চিত্রনায়ক শাকিব খান। তাড়াতাড়ি শুটিং শেষ করে বাসায় চলে যাবেন। কারণ বিশ্বকাপ ফুটবলের ফাইনাল দেখবেন। শুরু থেকেই জানার চেষ্টা করা হয়েছিল, বিশ্বকাপে তাঁর প্রিয় দল কোনটি? তিনি বলেছেন, যে দল ভালো খেলবে, সেটাই আমার প্রিয়। ফাইনালে এসেও একই কথা বলবেন?

শাকিব খান
শাকিব খান

শাকিব খান বলেন, ‘আজ আমি ক্রোয়েশিয়ার সমর্থক। এবার বিশ্বকাপ ফুটবলের সব কটি খেলা দেখেছি। একটা খেলায়ও এই দলটি হারেনি। দারুণ খেলে ফাইনালে এসেছে। এই দলে কয়েকজন খেলোয়াড় তো আমার ভালোবাসা আদায় করেছে। এর মধ্যে ইভান রাকিতিচ, লুকা মদরিচ ও মারিও মানজুকিচের নাম না বললেই নয়। আমি মন থেকে চাই, বিশ্বকাপ যেন ক্রোয়েশিয়ার ঘরে যায়। যেভাবে তারা এত দূর এসেছে, এটা তাদের প্রাপ্য। অন্যদিকে ফ্রান্সও কিন্তু তারুণ্যনির্ভর একটি দল। এই দলে আঁতোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে, পল পগবা ও স্যামুয়েল উমতিতির মতো অসাধারণ খেলোয়াড় রয়েছেন। ফাইনাল খেলাটা ফাইনালের মতোই হবে বলে মনে হচ্ছে। তবে সবকিছুর পর বলব, ক্রোয়েশিয়া জিতুক।’

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী আজ ক্রোয়েশিয়ার সমর্থক। তবে বিশ্বকাপ ফুটবলে বরাবর আর্জেন্টিনাকে সমর্থন করে আসছেন চঞ্চল চৌধুরী। তাঁর প্রিয় দল বিদায় নিয়েছে অনেক আগে। তবে শুটিংয়ের ফাঁকে বিশ্বকাপের সব কটি দলের খেলা উপভোগ করেছেন। ফাইনালে এসে চঞ্চলের পুরো সমর্থন ক্রোয়েশিয়ার প্রতি। তিনি মনে করছে, ফাইনালে ক্রোয়েশিয়া জিতবে। নতুন এই দলের পারফরম্যান্সে মুগ্ধ এই অভিনেতা।

তাহসান খান
তাহসান খান

তাহসান খান এখন আছেন মেক্সিকো। নিজের প্রিয় দল ব্রাজিল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে। প্রিয় দল বিদায় নিলেও ভালো ফুটবল যে দল খেলেছে, তাদের খেলা নিয়মিত দেখেছেন। বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা কোনোভাবে মিস করতে চান না। আজ তাঁর সমর্থন ক্রোয়েশিয়ার প্রতি। তাহসান বলেন, ‘আমি মনে করছি, ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপ জিতবে।’ তাঁর মতে, এই দলে ইভান রাকিতিচ, লুকা মদরিচ, দানিয়েল সুবাচিস আর মারিও মানজুকিচের মতো দারুণ সব খেলোয়াড় রয়েছে।

পপি
পপি

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া চিত্রনায়িকা পপির সমর্থন ফ্রান্সের প্রতি। বিশ্বকাপে তাঁর প্রিয় দল ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে প্রিয় অভিনেত্রীর এই দল বেলজিয়ামের সঙ্গে হেরে বিদায় নিয়েছে। এরপর থেকে ভালো যে দল খেলছে, সেই দলকে সমর্থন করেছেন। ব্রাজিলের পর সবচেয়ে বেশি মুগ্ধ হয়েছেন ফ্রান্সের খেলায়। তারুণ্যনির্ভর এই দল নিয়ে পপির আশাবাদ অনেক বেশি। এই দলের মধ্যে ১৯ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পের খেলা পপির বেশি পছন্দ। তাঁর মতে, এই তরুণ বিশ্ব ফুটবলের মহাতারকা হবেই। এমবাপ্পে ছাড়াও এই দলের পল পগবা, স্যামুয়েল উমতিতি ও হুগো লরিসের খেলা ভালো লেগেছে পপির। সবশেষে আজকের দিনে তিনি ফ্রান্সের জয় কামনা করছেন।

শারমীন সুলতানা সুমী
শারমীন সুলতানা সুমী

গানের দল চিরকুটের অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমী বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনার সমর্থক। লিওনেল মেসি তাঁর সবচেয়ে প্রিয় খেলোয়াড়। সুমীর প্রিয় দলটি দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে। এরপরও বিশ্বকাপের অন্য দলগুলোর খেলা সময় পেলে দেখেছেন। আজ বিশ্বকাপের ফাইনাল গানের দলের সবাইকে নিয়ে দেখার ইচ্ছে তাঁর। আজ সুমীর পূর্ণ সমর্থন রয়েছে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলতে যাওয়া ক্রোয়েশিয়ার প্রতি, এর পেছনে তাঁর যুক্তিও রয়েছে। তবে সুমী মনে করছেন, বিশ্বকাপটা ফ্রান্সের হাতে উঠতে পারে। সুমী বলেন, এরই মধ্যে ফ্রান্স একবার বিশ্বকাপ জিতেছে। এ কারণে মানসিকভাবে এগিয়ে থাকবে দলটি। তা ছাড়া এই দলের গ্রিজমান, পগবারা অনেক বেশি ফোকাসড, ডায়নামিক—আক্রমণাত্মক খেলা খেলে। ওদের টিমওয়ার্কও খুব ভালো।’ তবে সুমী চান, বিশ্বকাপটা ক্রোয়েশিয়া যেন জিতে। কারণ এই দলটিরও সব ধরনের সামর্থ্য আছে কাপজে তার।

দেবাশীষ বিশ্বাস
দেবাশীষ বিশ্বাস

বিশ্বকাপে উপস্থাপক ও পরিচালক দেবাশীষ বিশ্বাসের পছন্দের দল ছিল ব্রাজিল। ফাইনালে এসে আজ তাঁর মগজ বলছে ফ্রান্স কিন্তু মন নাকি বলছে ক্রোয়েশিয়া জিতবে। দেবাশীষ বলেন, ‘লুকা মডরিচ, ইভান রাকিতিচ ও মারিও মানজুকিচ—এঁরা সবাই আমার প্রিয় খেলোয়াড়। ক্রোয়েশিয়া লড়াকু মনোভাবের, ইতিবাচক ফুটবল খেলে। এই ইতিবাচক মনোভাবটাই আমার সবচেয়ে বেশি পছন্দ।’

মৌসুমী হামিদ
মৌসুমী হামিদ

নতুন প্রজন্মের অভিনেত্রী মৌসুমী হামিদের প্রিয় দল ব্রাজিল বিদায় নিয়েছে আগে। প্রিয় দল যত দিন বিশ্বকাপে ছিল তত দিন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ সক্রিয় ছিল। প্রিয় দলের বিদায়ের পর সেভাবে আর দেখা যায়নি। তবে ভালো খেলা মন কেড়েছে বরাবরই। ফ্রান্স তার মধ্যে অন্যতম। ফাইনালে তাই তাঁর সমর্থন ফ্রান্সের দিকে। তিনি মনে করেন, ফ্রান্সই সেরা। ফ্রান্সই বিশ্বকাপ জিতবে। ফ্রান্সের আক্রমণাত্মক খেলা তাঁর মন কেড়েছে। তবে ক্রোয়েশিয়াকেও শক্তিশালী দল মনে করছেন মৌসুমী হামিদ। ফাইনাল খেলা ফাইনালের মতোই হবে—এমনটা ভেবে আনন্দিত মৌসুমী।